,

সর্বশেষ
bnr ad 250x70 1

জিয়াউর রহমানের ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ

zia ppনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ। জিয়াউর রহমান ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে একদল বিপথগামী সেনা সদস্যদের হাতে নির্মমভাবে নিহত হন। তিনি ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলী উপজেলার বাগাবাড়িতে জন্মগ্রহ করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট রাজনৈতিক পট পরিবর্তনের পর ২৫ আগস্ট তিনি সেনাপ্রধান নিযুক্ত হন এবং ১৯৭৭ সালের ২১ এপ্রিল বাংলাদেশের রাষ্ট্রপতি হন। তিনি ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন।

এদিকে দলের প্রতিষ্ঠাতা শহীদ জিয়ার রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে গতকাল আলোচনা সভা করেছে নগর বিএনপি। এছাড়া নগর বিএনপি’র উদ্যোগে আজ সোমবার সকালে নাসিমনভবনস্থ দলীয় কার্যলয়ের সামনে হতে রাঙ্গুনিয়া গমন ও রাঙ্গুনীয়াস্থ শহীদ জিয়ার প্রথম মাজারে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

নগর ছাত্রদলের শোক র‌্যালি: জিয়াউর রহমানের মৃত্যু বার্ষিকী উপলক্ষে নগর ছাত্রদলের উদ্যোগে এক শোক র‌্যালি গতকাল বিকাল ৪ টায় কাজীর দেউরী মোড় হতে শুরু হয়ে নাসিমন ভবন দলীয় কার্যালয় এসে এক সমাবেশে মিলিত হয়। সমাবেশে নগর ছাত্রদলের সভাপতি গাজী মোঃ সিরাজ উল্লাহ বলেন, জিয়াউর রহমান ছিলেন একজন ক্ষণজন্মা পুরুষ। অসীম সাহস ও সঠিক নেতৃত্বের কারণে তিনি জনগণের একজন ত্রাণকর্তা হিসেবে বার বার জাতির সামনে আবির্ভূত হয়েছেন।

উক্ত শোক র‌্যালিতে উপস্থিত ছিলেন মহানগর ছাত্রদলের সভাপতি গাজী মোঃ সিরাজ উল্লাহ, সহ-সভাপতি জসিম উদ্দিন চৌধুরী, জিয়াউর রহমান জিয়া, যুগ্ম সম্পাদক জালাল উদ্দিন সোহেল, কোতোয়ালী থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক ছাদেকুর রহমান রিপন, বাকলিয়া থানা সাধারণ সম্পাদক মোস্তাকিম মাহমুদ, চকবাজার থানা সাধারণ সম্পাদক সাদ্দামুল হক সহ বিভিন্ন থানা ওয়ার্ড ও কলেজ নেতৃবৃন্দ প্রমুখ।

জিয়া জাদুঘর উন্মুক্ত: জিয়াউর রহমান এর স্মৃতি বিজড়িত চট্টগ্রাম জিয়া জাদুঘর (প্রাক্তন সার্কিট হাউস) আজ সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা ছাত্র/ছাত্রীদের জন্য উন্মুক্ত থাকবে। নগর ছাত্রদল এ কর্মসূচি গ্রহণ করেছে। সকাল ১০ টায় মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন এ কর্মসূচির উদ্বোধন করবেন।

 

মতামত...