,

সর্বশেষ
bnr ad 250x70 1

জিয়াকে ‘প্রথম রাষ্ট্রপতি বলায় ঢাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অব্যাহতি, স্মরণিকা বাজেয়াপ্ত

 du logoনিজস্ব  প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে প্রকাশিত স্মরণিকার প্রকাশক ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর প্রফেসর আমজাদ আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রকাশিত স্মরণিকার একটি প্রবন্ধে জিয়াউর রহমানকে বাংলাদেশের ‘প্রথম রাষ্ট্রপতি’ হিসেবে উল্লেখ করায় উপাচার্যের গাড়ি ভাঙচুর ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানের পদত্যাগ দাবি করে ছাত্রলীগ। এ পরিপ্রেক্ষিতে ঢাবি কর্তৃপক্ষ তাকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত নেয়।

এদিকে ঘটনা পর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর প্রফেসর আমজাদ আলী জানান, ওই প্রবন্ধ নিয়ে বিতর্ক সৃষ্টি হওয়ার স্মরণিকাটি বাজেয়াপ্ত করা হয়েছে।

এ ঘটনাটি ইচ্ছাকৃত, নাকি নিছক ভুলে হয়েছে তা বের করতে একটি তদন্ত কমিটি গঠন করা হবে বলেও জানান আমজাদ আলী।

ঢাবি দিবস উপলক্ষে শুক্রবার একটি স্মরণিকা প্রকাশ করে কর্তৃপক্ষ। এ স্মরণিকায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৯৫ বছর উদযাপন কমিটির সদস্যসচিব রেজাউর রহমানের লেখা ‘স্মৃতি অম্লান’ শিরোনামে নিবন্ধে মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের পরিচিতি তুলে ধরতে তিনি লিখেছেন, ‘জিয়াউর রহমান বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, সাবেক সেনাপ্রধান ও একজন বীর মুক্তিযোদ্ধা।’

এর প্রতিবাদে এবং রেজিস্টারের পদত্যাগ দাবিতে জুমার নামাজের পর মধুর ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল বের করে ছাত্রলীগ নেতা-কর্মীরা। তারা উপাচার্যের বাসভবনের সামনে তার পদত্যাগ দাবি করে বিক্ষোভ করতে থাকেন।

 

মতামত...