,

সর্বশেষ
bnr ad 250x70 1

জীবিত নবজাতককে মৃত ঘোষণা: সিএসসিআরের বিরুদ্ধে ব্যবস্থা নেবে স্বাস্থ্য অধিদপ্তর

cscrনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ  চট্টগ্রামে জীবিত নবজাতককে মৃত ঘোষণা করায় সিএসসিআর হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নেবে স্বাস্থ্য অধিদপ্তর।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন এই ঘটনায়  আজ ৫ আক্টোবর বুধবার একটি তদন্ত কমিটি গঠন করেছেন। তদন্ত কমিটি প্রতিবেদন দেওয়ার পর স্বাস্থ্য অধিদপ্তর এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করবে।

child-cscr-1চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দীকী বিডিনিউজ রিভিউজকে বলেন, তদন্ত কমিটি প্রতিবেদন দিলে তা স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হবে। পরে স্বাস্থ্য অধিদপ্তর ব্যবস্থা গ্রহণ করবে ।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. সেলিম মুহাম্মদ জাহাঙ্গীর বিডিনিউজ রিভিউজকে  বলেন, ‘এ ধরনের পরিস্থিতিতে চিকিৎসকদের আরো সচেতন হওয়া প্রয়োজন ছিল।’

সিএসসিআর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. তানভির বিডিনিউজ রিভিউজকে  বলেন, ‘এ ঘটনা তদন্তে হাসপাতাল কর্তৃপক্ষ একটি কমিটি গঠন করেছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পরই আমরা বিস্তারিত জানাতে পারব।’

প্রসঙ্গত, কক্সবাজার সদর হাসপাতালের মেডিক্যাল অফিসার নুরুল আজমের স্ত্রী আলীকদম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডেন্টাল সার্জন ডা. রিদওয়ানা কাউসার তুষার সোমবার দিবাগত রাত ১টার দিকে সিএসসিআর হাসপাতালে একটি কন্যাসন্তানের জন্ম দেন।

শিশুটি জন্ম নেওয়ার মাত্র ২ ঘণ্টার মধ্যে তাকে মৃত ঘোষণা করে ডেথ সার্টিফিকেট দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। মৃত ঘোষণার পর একটি প্যাকেটে করে নবজাতককে মায়ের কাছে ফেরত দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

ডা. রিদওয়ানা মৃত্যুসনদ ও বাক্সটি হাতে পেয়েই বাক্স খুলে দেখেন শিশুটি বেঁচে আছে এবং নড়াচড়া করছে। তিনি দ্রুত হাসপাতালের দায়িত্বরত চিকিৎসকদের বিষয়টি জানান। চিকিৎসকরা তখনই ছুটে এলেও তারা তাদের সিদ্ধান্তে অটল থাকেন। বাচ্চাটি মৃত বলেই তারা জানান। ডা. রিদওয়ানা দ্রুত শিশুটিকে পার্শ্ববর্তী চাইল্ড কেয়ার হাসপাতাল ও পরে চট্টগ্রাম ম্যাক্স হাসপাতালে নিয়ে গেলে শিশুটি স্বাভাবিকভাবে শ্বাস নিতে শুরু করে।

মতামত...