,

সর্বশেষ
bnr ad 250x70 1

জেএসসির পুনঃনিরীক্ষণের ফল ৩০জানুয়ারি

639নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,১১, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ৬ হাজার ১৮৪ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষার  প্রকাশিত ফলাফলকে চ্যালেঞ্জ করেছে। সবচেয়ে বেশি শিক্ষার্থী চ্যালেঞ্জ করেছে গণিত ও ইংরেজি বিষয়ের ফলাফল। চ্যালেঞ্জকারী শিক্ষার্থীদের ধারণা তাদের ফলাফল আরও ভালো হওয়ার কথা ছিল। যে সকল ছাত্র চ্যালেঞ্জ করেছে তাদের ফলাফল আগামী ৩০ জানুয়ারি প্রকাশিত হবে বলে জানিয়েছে শিক্ষাবোর্ড।
গত ৭ জানুয়ারি ছিল পুনঃনিরীক্ষণের আবেদনের শেষ সময়। সবচেয়ে বেশি শিক্ষার্থী ১৩ হাজার ৪০৭টি খাতা দেখার জন্য আবেদন করেছে ইংরেজি বিষয়ে। গণিতে ১ হাজার ৭৫২টি, বাংলা প্রতিপত্রে ৯৩৭টি, ইসলাম ধর্মে ২০২টি, হিন্দু ধর্মে ৩২, বৌদ্ধ ধর্মে ৪, বিজ্ঞানে ৬২০, কৃষি শিক্ষায় ৫৫৪, শারীরিক শিক্ষায় ৬৪৫, চারু ও কারুকলায় ১৮৪, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ে ৫২৩, গার্হস্থ বিজ্ঞানে ৯৬, আইসিটিতে ৯৩ এবং কর্ম ও জীবনমুখী শিক্ষায় ১৫৪টি খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন জমা পড়েছে।

দেখা হবে জানতে চাইলে বোর্ড কর্মকর্তারা জানান, এতে শুধুমাত্র পরীক্ষার উত্তরপত্রে লেখা সব প্রশ্নের উত্তর মূল্যায়ন হয়েছে কি-না তা নিরীক্ষণ করা হবে, যদি মূল্যায়নের বাকি থাকে তাহলে নতুন করে মূল্যায়ন করে নম্বর দেওয়া হবে।  খাতার প্রাপ্ত নম্বরের যোগফলের সাথে খাতার বৃত্ত ভরাটের নম্বর মিল আছে কি-না, কম্পিউটার শিটের সাথে বৃত্ত ভরাটের নম্বর মিল আছে কিনা তা যাচাই করা হবে। এতে গণনায় ভুল হলে তা সঠিক নম্বর দেয়া হবে। তবে কোনোভাবেই একই উত্তর দুইবার মূল্যায়ন করা হবে না।
নিরীক্ষণের ফলাফল কবে নাগাদ দেয়া হবে জানতে চাইলে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন, আগামী ৩০ জানুয়ারি নিরীক্ষণের ফলাফল প্রকাশ করা হবে।
প্রকাশ, গত ৩১ ডিসেম্বর প্রকাশিত ফলাফলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ২০৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ৭০ হাজার ৭১৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১ লাখ ৪৩ হাজার ৯৩৯ জন। গাণিতিক হিসেবে পাশের হার ৮৫ দশমিক ৪৮ শতাংশ। গত বছর এই হার ছিল ৮৪ দশমিক ২৯ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ২৬৮ জন পরীক্ষার্থী এবং বিপরীতে গত বছর এই সংখ্যা ছিল ১০ হাজার ৪৮৭ জন। গত বছরের পুনঃনিরীক্ষণে ১৫৬ জন শিক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়েছিল।

মতামত...