,

সর্বশেষ
bnr ad 250x70 1

টেনিস সুন্দরী মারিয়া শারাপোভার মাদক কেলেঙ্কারি

নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা,

sarapovaমাদক কেলেঙ্কারির দায়ভার  নিজের কাঁধে নিয়ে বড় ধরনের শাস্তির হাত থেকে বাঁচতে পারলেও শেষ রক্ষা করতে পারলেন না রুশ টেনিস সুন্দরী মারিয়া শারাপোভা। ৪ বছরের জন্য সব ধরনের টেনিস খেলা থেকে নিষিদ্ধ করা হয়েছে ৫ বারের গ্রান্ডস্লাম জয়ী এই তারকাকে।

 

কিন্তু এর চেয়েও বড় দুঃসংবাদ হয়ে এসেছে তার স্পন্সরদের একের পর এক চুক্তি বাতিলের খবরটি। গত ১১ বছর যাবৎ সবচেয়ে বেশি আয়কারী নারী ক্রিড়াবিদের নাম মারিয়া শারাপোভা। তিনি টেনিস মাঠ থেকে যতটা না আয় করেছেন তার চেয়ে কয়েকগুণ বেশি ডলার কামিয়েছেন কোর্টের বাইরের পারফর্ম্যান্স থেকে।

 

আর এ আয়ের সিংহভাগ এসেছে নামীদামী আন্তর্জাতিক বিভিন্ন ব্র্যান্ডের স্পন্সরশিপ থেকে। সেই স্পন্সররাই এত বড় মাদক কেলেঙ্কারির পর মুখ ফিরিয়ে নিলেন শারাপোভার দিক থেকে।

 

২৮ বছর বয়সী এই গ্ল্যামারকণ্যা ক্রিড়াজগতের ইতিহাসে সবচেয়ে বেশি আর্থিক ক্ষতির শিকার হতে যাচ্ছেন। মাদক কেলেঙ্কারি ফাঁস হওয়ার ফলে তার প্রায় ১৪২ মিলিয়ন ডলার ( ১১০০ কোটি টাকারও বেশি) সম্ভাব্য আয় হাতছাড়া হতে যাচ্ছে।

মাদক কেলেঙ্কারীতে জড়িয়ে সবমিলিয়ে শারাপোভার ক্ষতির পরিমাণ মোটেও কম নয়। টেনিস ক্যারিয়ারে একটি বড় প্রশ্নবোধক চিন্হের পাশাপাশি আর্থিক খাতেও বিপুল ক্ষতির শিকার হতে যাচ্ছেন রুশ তারকা। এছাড়া বিশ্বজুড়ে তার কোটি কোটি ভক্ত সমর্থকদের সমর্থনও হারিয়েছেন তিনি যা কোনোভাবেই পূরণীয় নয়।

 

এ বছর অস্ট্রেলিয়ান ওপেনে ডোপ টেস্টে শারাপোভার দেহে মেলডোনিয়াম নামে একটি পদার্থের উপস্থিতি পাওয়া গেছে। ২০০৬ সাল থেকে পারিবারিক ডাক্তারের পরামর্শে ‘মিলড্রোনেট’ নামের একটি ওষুধ সেবন করে আসছিলেন শারাপোভা। ওই ওষুধেই সেই মেলডোনিয়াম রয়েছে। বুধবার এক সংবাদ সম্মেলনে নিজেই এ তথ্য প্রকাশ করেন রুশ গ্ল্যামারকণ্যা।

 

বি এন আর/০০১৬০০৩০০১০/০০০১৫৭/আর

মতামত...