,

সর্বশেষ
bnr ad 250x70 1

ট্রাম্পকে বাংলাদেশে আমন্ত্রণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার

আন্তর্জাতিক ডেস্ক, ২২মে,বিডিনিউজ রিভিউজ.কম:: মধ্যপ্রাচ্যে সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় ট্রাম্পকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন তিনি। শেখ হাসিনার এ আমন্ত্রণে সাড়া দিয়ে বাংলাদেশে আসার ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প, এমনটি জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

রবিবার সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘আরব ইসলামিক আমেরিকান সামিটে’ ৪০টি মুসলিম দেশের নেতাদের সম্মেলনে অংশ নেন ট্রাম্প ও শেখ হাসিনা।

সম্মেলন শেষে ওইদিন রাতেই শহীদুল হক সাংবাদিকদের জানান, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে ট্রাম্পের শুভেচ্ছা বিনিময় হয়েছে। তারা কিছুক্ষণ কথোপকথন করেছেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশ সফরে ‘আসবেন’ বলে আশ্বাস দিয়েছেন ট্রাম্প।’

জানা গেছে, সম্মেলন চলাকালে আমন্ত্রিত অতিথিদের কক্ষে ট্রাম্পের সঙ্গে কথা হয় শেখ হাসিনার। এর আগে, সৌদি বাদশাহর আমন্ত্রণে সম্মেলনস্থলে পৌঁছালে তাকে স্বাগত জানান সৌদি বাদশা সালমান বিন আব্দুল-আজিজ আল সৌদ। পরে বাদশাহর দেওয়া মধ্যাহ্নভোজেও অংশ নেন তিনি।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা মনে করছেন ‘আরব ইসলামিক আমেরিকান সম্মেলন’ মঞ্চ থেকে নিজের ইসলাম বিদ্বেষী ‘নেতিবাচক’ ভাবমূর্তি শোধরানোর একটা চেষ্টা শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট। সম্মেলনের মঞ্চে তিনি বলেন, ‘ইসলামের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনও লড়াই নেই। দুটো বিশ্বাস, দুটো ধর্ম বা দুটো সভ্যতার মধ্যে লড়াই নেই। লড়াইটা ভালোর সঙ্গে খারাপের। মানুষের জীবন শেষ করে দেয় যে সব বর্বর অপরাধী, লড়াইটা তাদের সঙ্গে।’

মতামত...