,

সর্বশেষ
bnr ad 250x70 1

ট্রাম্পে ‘অগাধ আস্থা’ জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের

tramp-sinjo-abyআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজ.কম:: নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রতি ‘অগাধ আস্থা’ রয়েছে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের। তার বিশ্বাস দু’ জন মিলে আস্থার সম্পর্ক তৈরি করতে পারবেন। নিউ ইয়র্কের ট্রাম্প টাওয়ারে ডনাল্ড ট্রাম্পের সঙ্গে ৯০ মিনিট বৈঠক করেছেন তিনি। এ সময় ‘উষ্ণ পরিবেশে’ অকপট আলোচনা হয়েছে বলে মন্তব্য করেন আবে। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, নির্বাচনী প্রচারাভিযান কালে ট্রাম্পের কিছু বাগাড়ম্বরের ফলে জাপান সহ যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের কিছু মিত্রের সঙ্গে সম্পর্কে উত্তেজনা দেখা দেয়। শিনজো আবের সঙ্গে এ বৈঠকটি নির্বাচনে জয়ের পর ট্রাম্পের প্রথম কোন বিশ্বনেতার সঙ্গে মুখোমুখি সাক্ষাৎ।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জাপান ও যুক্তরাষ্ট্র গুরুত্বপূর্ণ মিত্র। বিশ্বযুদ্ধের পর জাপানের অর্থনীতি পুনর্নিমানে সহায়তা করেছিল যুক্তরাষ্ট্র। নির্বাচনী প্রচারের সময় ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ বাণিজ্য চুক্তি বাতিলের অঙ্গিকার করেছিলেন ট্রাম্প। প্রতিবেশী চীনের ক্রমবর্ধমান অর্থনৈতিক শক্তি মোকাবিলায় এ চুক্তিটি জাপানের প্রধানমন্ত্রী জোরালোভাবে সমর্থন করেন। ট্রাম্প ক্ষমতায় বসার পর এ চুক্তি বাতিল হয়ে যেতে পারে জেনেও জাপানের পার্লামেন্ট এটি পাস করেছিল।
ট্রাম্প আরও বলেছিলেন, জাপানে মার্কিন সৈন্যদের থাকার বিনিময়ে জাপানকে আরও অর্থ ব্যয় করতে হবে। তিনি এ-ও ইঙ্গিত দিয়েছিলেন যে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের হুমকি মোকাবিলায় জাপান ও দক্ষিণ কোরিয়া নিজেরা পারমাণবিক অস্ত্র বানিয়ে নিলেই পারে।
খবরে বলা হয়, নির্বাচনে জয়ের পর ট্রাম্পকে অভিনন্দন জানাতে ফোন দিয়েছিলেন শিনজো আবে। এ সময় তিনি বলেন, পেরুতে এশিয়া-প্যাসিফিক সম্মেলনে যাওয়ার সময় নিউ ইয়র্ক হয়ে যাবেন তিনি। তখনই ট্রাম্পের সঙ্গে বৈঠক ঠিক হয় তার। বৈঠকের পর তিনি বলেন, ‘বেশ দীর্ঘক্ষণ ধরে আমরা অকপট আলোচনা করতে পেরেছি। খুবই আন্তরিক পরিবেশে আমাদের বৈঠকটি সম্পন্ন হয়েছে। আমার বিশ্বাস দু’ দেশের মধ্যে বিশ্বাস ছাড়া একটি জোট কার্যক্ষম হতে পারে না। আজকের বৈঠকের ফল হিসেবে আমি একমত যে, ট্রাম্প এমন একজন নেতা যার ওপর আমি অগাধ আস্থা সমর্পন করতে পারি।’
বৈঠক সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি তিনি। কিন্তু তিনি জানান, অন্যান্য বিভিন্ন ইস্যুতে কথা বলতে উভয়ে আবার সাক্ষাতে সম্মত হয়েছেন।

মতামত...