,

সর্বশেষ
bnr ad 250x70 1

ট্রাম্প বিরোধী বিক্ষোভ যুক্তরাষ্ট্রে

tআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ কঠিনতম প্রতিদ্বন্দ্বী হিলারিকে হারিয়ে আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয়ের পর বিক্ষুব্ধ হয়ে উঠেছে ট্রাম্পবিরোধীরা।

ট্রাম্পের জয় নিশ্চিত হওয়ার পর হোয়াইট হাউসের বাইরে সংঘর্ষে জড়িয়ে পড়েন দুই প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান ও ডেমোক্রেট দলের সমর্থকরা। তারপরেই বিক্ষোভে নেমে পরেন ক্যালিফোর্নিয়ার একদল নাগরিক। বুধবার থেকেই ক্যালিফোর্নিয়ার কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেছে তারা। ট্রাম্পকে উদ্দেশ্য করে তারা স্লোগান দিচ্ছে ‘নট মাই প্রেসিডেন্ট’। দেশটির পুলিশ জানিয়েছে, প্রায় পাঁচ’শ আন্দোলনকারী বিক্ষোভ করতে শুরু করেছে। তবে তাদের এখনই গ্রেফতার করবে না বলেই জানা গেছে। শুধু ক্যালিফোর্নিয়া নয় ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরে বিক্ষোভ করতে দেখা গেছে ইরভিন, বার্কলে, ডেভিসেও এবং সেন জোস স্টেটে। এমনকি অকল্যান্ডেও প্রায় ১০০ জন বিক্ষোভকারী ডোনাল্ড ট্রাম্পের কুশপুতুল পোড়ান। এছাড়া আমেরিকান ডিসি ইউনিভার্সিটিতে দেশের পতাকা পোড়ানো হয়।  ট্রাম্পবিরোধী আন্দোলনের সময় গুরুতর জখম হয়েছে অনেকে। অরেগনে প্রায় ৩০০ জন বিক্ষোভকারী রাস্তা ও ট্রেন অবরোধে বসেছিলেন। তাদের মুখেও শোনা যায় একই স্লোগান ‘ডেটস নট মাই প্রেসিডেন্ট’। মার্কিন সংবাদ মাধ্যমগুলো এ খবর জানিয়েছে।

উল্লেখ্য, সব জল্পনা-কল্পনা এবং উত্তেজনার অবসান ঘটিয়ে রিপাবলিকান ট্রাম্প যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ইলেক্টোরাল কলেজ ভোটে ট্রাম পেয়েছেন ২৮৮ আর হিলারি পেয়েছেন ২১৫ ভোট।

মতামত...