,

সর্বশেষ
bnr ad 250x70 1

ট্রি-ম্যান আবুলের প্রথম অস্ত্রোপচার সম্পন্ন

tree manনিজস্ব প্রতিবেদক, ঢাকা , বিডি নিউজ রিভিউজ ডটকম:: ট্রি-ম্যান- হিসেবে পরিচিতি পাওয়া আবুল বাজানদারের আজ প্রথম অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে।

 

শনিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সম্পন্ন হয়েছে। সকালে প্রায় তিন ঘণ্টা ধরে তার বুড়ো আঙুল ও তর্জনীতে অস্ত্রোপচার হয়।

 

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান আবুল কালমের নেতৃত্বে চিকিৎসকদের একটি দল আবুল বাজানদারের আঙুলে অস্ত্রোপচার করেন বলে জানান বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

 

সকাল সাড়ে ৯টার দিকে বিরল রোগে আক্রান্ত আবুলকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়।

 

অস্ত্রোপচারের আগে জন্য আবুল সবার দোয়া চেয়ে বলেছেন, ‘সবাই আমার জন্য দোয়া করবেন, আমি যেন সুস্থ হয়ে উঠি।’

 

প্রথম অস্ত্রোপচারে তার ডান হাতের দুটি আঙুল (বৃদ্ধাঙ্গুলি ও তর্জনী) থেকে গাছের মতো শিকড় কাটা  হবে বলে এর আগে জানিয়েছিল আবুলের চিকিৎসায় গঠিত নয় সদস্যের কমিটি।

 

ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন জানান, আবুল বাজানদারের চিকিৎসায় প্রথমে ছয় সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়। পরে সদস্যসংখ্যা বাড়িয়ে নয় সদস্যের বোর্ড করা হয়েছে। এ  বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী, আজ তার প্রথম অস্ত্রোপচার করা হচ্ছে। পর্যায়ক্রমে অন্যান্য আঙ্গুলের অস্ত্রোপচারও করা হবে।

 

ডা. সামন্ত লাল সেন জানান, আবুল ‘এপিডার্মোডিসপ্লাসিয়া ভেরাসিমরফিস’ নামের একটি বিরল রোগে ভুগছেন। এ রোগটি ট্রি-ম্যান সিনড্রোম নামে পরিচিত।

 

বি এন আর/০০১৬০০২০০২০/১০১/এন

মতামত...