,

সর্বশেষ
bnr ad 250x70 1

ঠাকুরগাও সহ ১৬ জেলায় চলছে ট্র্যাক ট্যাংক-লরি ধর্মঘট

tইমন রায়,ঠাকুরগাঁও, রংপুর ও রাজশাহী বিভাগের ১৬ জেলায় সাত দফা দাবি আদায়ের লক্ষ্যে অনির্দিষ্টকালের ট্যাংক-লরি ধর্মঘট শুরু হয়েছে। ফলে ঢাকা-ঠাকুরগাঁও মহাসড়কের দু’পাশে গাড়ির দীর্ঘ লাইন দেখা গেছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) থেকে উত্তরবঙ্গ ট্রাক, ট্যাংক লরি, কাভার্ডভ্যান ও পিকআপ ভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ এ ধর্মঘটের ডাক দেয়।
ধর্মঘট শুরুর পর থেকেই ঠাকুরগাঁও জেলার বিভিন্ন ফিলিং স্টেশন, ট্রাক-লরি স্ট্যান্ডে ট্রাক-লরি জমা হতে শুরু করে। অতিরিক্ত ট্রাক-লরির চাপে ফিলিং স্টেশন, ট্রাক-লরি স্ট্যান্ডে জায়গা না হওয়ায় ট্রাক-লরিগুলোকে ঢাকা-ঠাকুরগাঁও মহাসড়কের দু’পাশে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এতে মহাসড়কের দু’পাশে যানবাহন চলাচলে ব্যাঘাত ঘটছে। প্রায়ই সৃষ্টি হচ্ছে যানজট।
দু’পাশে ট্রাক-লরি দাঁড়িয়ে থাকায় রাস্তার দুই-তৃতীয়াংশ জায়গা দখল হয়ে পড়েছে। ফলে মুখোমুখি দু’টি ছোট-বড় যানবাহন এলেই তাদের পেছনে অন্যান্য যানবাহনের লম্বা লাইন দাঁড়িয়ে যাচ্ছে। প্রায়ই সৃষ্টি হওয়া এই যানজটের কারণে সবচেয়ে বেশি দুর্ভোগ পোহাতে হচ্ছে গ্রাম থেকে ঠাকুরগাঁও শহরে আসা রোগী ও তাদের স্বজনদের। জনদুর্ভোগের কথা মাথায় রেখে দ্রুত ধর্মঘট প্রত্যাহার করে নেওয়ার আহবান জানান যানজটে আটকে থাকা সাধারণ মানুষ।
ঠাকুরগাঁও ট্রাক, ট্যাংক লরি মালিক-শ্রমিক ইউনিয়নের সভাপতিকে পাওয়া না গেলেও সংগঠনটির সদস্যদের সঙ্গে কথা হয়। তারা জানান, পুলিশি হয়রানি বন্ধসহ সাত দফা দাবি আদায়ের জন্য যে কর্মসূচি দেওয়া হয়েছে তা দাবি আদায় না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে।
৭ দফা দাবিতে বৃহস্পতিবার (১ ডিসেম্বর) অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় উত্তরবঙ্গ ট্রাক, ট্যাংকলরি, কভার্ডভ্যান ও পিকআপ মালিক-শ্রমিক ঐক্যপরিষদ।
৭ দফা দাবি হল:
১. ট্রাক, ট্যাংক লরি, কাভার্ডভ্যান, পিকআপের কাগজপত্র এবং ড্রাইভিং লাইসেন্স চেকিংয়ের নামে সড়ক-মহাসড়কে সব রকম পুলিশি হয়রানি বন্ধ।
২. এসব যানবাহনে বাম্পার সাইড অ্যাঙ্গেল ও হুক একতরফাভাবে খোলার সরকারি আদেশ প্রত্যাহার।
৩. ট্যাক্স টোকেন, ফিটনেন্স, রুট পারমিটের বকেয়া সুদ মওকুফ।
৪. বিভিন্ন স্থানে স্থাপিত ওজন স্কেলের নামে চাঁদাবাজি ও হয়রানি বন্ধ।
৫. সড়ক-মহাসড়কে অবৈধ যান চলাচল বন্ধ।
৬. ড্রাইভিং লাইসেন্স নবায়নের ক্ষেত্রে হয়রানি বন্ধ।
৭. নতুন ড্রাইভিং লাইসেন্স ও হেভি লাইসেন্স সহজ শর্তে প্রদান।

মতামত...