,

সর্বশেষ
bnr ad 250x70 1

ডিএসইতে চালু হচ্ছে ইটিএফ পণ্য

নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃচট্টগ্রাম, খুব শিগগিরই ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চালু হতে যাচ্ছে এক্সচেঞ্জ ট্রেডেড bnr head logo2ফান্ড (ইটিএফ) পণ্য। সোমবার (১১ এপ্রিল) নেপাল স্টক এক্সচেঞ্জ প্রতিনিধি দল ডিএসই পরিদর্শন শেষে বৈঠককালে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ডা. স্বপন কুমার বালা এ তথ্য জানান।

পরিদর্শক দলে সিকিউরিটিজ বোর্ড অব নেপাল, নেপাল স্টক এক্সচেঞ্জের বিভিন্ন ব্রোকারেজ হাউজের প্রতিনিধি এবং স্টক ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব নেপাল এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

স্বপন কুমার বালা বলেন, ‘ডিএসই ২০১৩ সালে ডিমিউচ্যুয়ালাইজড হয়েছে, যার ফলে পরিচালনা পর্ষদ এবং ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তন হয়েছে। ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা খুব বেশি নয়, কিন্তু এখানে বিনিয়োগকারীর সংখ্যা অনেক বেশি।’

তিনি আরো বলেন, ‘ডিএসই বর্তমানে শুধুমাত্র ইকুইটিভিত্তিক মার্কেট হলেও আগামিতে ডিএসই পণ্যের বৈচিত্র্যতা আনয়নে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে পরবর্তী প্রজন্মের জন্য অত্যাধুনিক ট্রেডিং সফটওয়্যার চালু করা হয়েছে। বিনিয়োগকারীদের সুবিধার্থে মোবাইলের মাধ্যমে লেনদেনের জন্য ‘ডিএসই-মোবাইল’ নামে একটি অ্যাপ চালু করা হয়েছে।

ডিএসইর এমডি বলেন, ‘ভবিষ্যতে নেপালের সাথে ডিএসই’র সহযোগিতাপূর্ণ সম্পর্ক অব্যাহত থাকবে,  যাতে উভয়েই তাদের উন্নয়ন কার্যক্রমকে এগিয়ে নিয়ে যেতে পারে।’

এর আগে নেপালের  প্রতিনিধিরা সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) এবং একটি ব্রোকারেজ হাউজ পরিদর্শন করেন।

নেপাল প্রতিনিধিদলের পরিদর্শকালে ডিএসই’র প্রধান অর্থ কর্মকর্তা আবদুল মতিন পাটওয়ারী, উপ-মহাব্যবস্থাপক (প্রডাক্ট ও মার্কেট ডেভেলপমেন্ট) মো. নিজাম উদ্দিন আহমেদ, উপ মহাব্যবস্থাপক (প্রকাশনাও  জনসংযোগ) মো.  শফিকুর   রহমান,  উপ-মহাব্যবস্থাপক (ট্রেকঅ্যাফেয়ার্স )  আসাদুর   রহমান এবং ব্যবস্থাপক (রিচার্স অ্যান্ড ইনফরমেশন) কামরুন নাহার উপস্থিত ছিলেন।

বিএন আর/০০১৬/০০৪/০০১১/০০৪৯২৩/এস

মতামত...