,

সর্বশেষ
bnr ad 250x70 1

ডিএসই অ্যাপে কী থাকছে

dseপুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রযুক্তিগত তথ্য সেবা আরও সহজ করতে ‘ডিএসই ইনফো’ নামে একটি অ্যাপ (Application) চালু করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বিনিয়োগকারীর দোরগোড়ায় প্রযুক্তি সেবা পৌঁছে দিতে এই অ্যাপ চালু করল প্রতিষ্ঠানটি।বুধবার বিকেলে নিজস্ব কার্যালয়ে এই অ্যাপ চালু করা হয়।একজন বিনিয়োগকারী গুগল প্লে স্টোরে প্রবেশ করে ডিএসই ইনফো অ্যাপ অ্যান্ড্রয়েড ভার্সন ডাইনলোড করতে পারবেন।

এই অ্যাপ ব্যবহার করে একজন বিনিয়োগকারী পুঁজিবাজার সংক্রান্ত বিভিন্ন তথ্য জানাতে পারবেন। ডিএসই ইনফোতে থাকছে, নিবন্ধিত কোম্পানিগুলোর প্রতিদিনের শেয়ার মূল্য, মূ্ল্য পরিবর্তনের হার, সর্বোচ্চ ও সর্ব নিম্নমূল্য এবং দৈনিক মোট লেনদেনর পরিমাণ।

হোম পেইজের মধ্যে ডিএসই ব্রড ইনডেক্স, ডিএসই৩০ ও ডিএসই শরীয়াহ সূচক। যা গ্রাফের মাধ্যমে বিনিয়োগকারীরা দেখতে পারবেন।

থাকছে এ টু জেড অপশন। এর মাধ্যমে নিবন্ধিত বর্ণ ক্রমানুসারে সব কোম্পানির তথ্য পাওয়া যাবে। এছাড়া একজন বিনিয়োগকারী প্রয়োজনীয় কোম্পানির নামের ওপরে ক্লিক করেই সব তথ্য জানতে পারবেন।

টপ টুয়েন্টি অপশনে কোম্পানির শেয়ারের ভেলু, ভলিয়ম, ট্রেড অনুযায়ী যে ২০টি কোম্পানি লেনদেনে শীর্ষে রয়েছে তার নাম ও তথ্য পাওয়া যাবে।

যে সমস্ত কোম্পানির শেয়ার একজন বিনিয়োগকারী কিনতে আগ্রহী কিংবা দর জানতে চান; সেই সমস্ত কোম্পানির শেয়ারের নামফেবারিট অবশনে সংরক্ষণ করতে পারবেন। ফেভারিট অপশনে প্রবেশ করলে শুধু সেই সব কোম্পানির শেয়ার দর সম্পর্কে জানা যাবে।

অ্যাবাউট অপশনে ক্লিক করে একজন বিনিয়োগকারী ডিএসই সম্পর্কে জানতে পারবেন।

হেল্প অপশনে একজন বিনিয়োগকারী কিভাবে এই অ্যাপটি ব্যবহার করবেন তা জানা যাবে।

এছাড়া বিনিয়োগকারী চাইলে নিজের পোর্টফোলিওতে কি শেয়ার কেনা আছে তার তুলনামূলক অবস্থা জানতে পারবেন।

মতামত...