,

সর্বশেষ
bnr ad 250x70 1

‘ডিজিটাল ওয়ার্ল্ড-১৬’ আজ শুরু

digiবিশেষ সংবাদদাতা, বিডিনিউজ রিভিউজঃ দেশের সবচেয়ে বড় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক আয়োজনের পর্দা নামবে  আজ । বুধবার ১৯ অক্টোবর শুরু হয়ে চলবে আগামী শুক্রবার ২১ অক্টোবর পর্যন্ত, যা সবার জন্যপ্রবেশ মূল্য  ছাড়া উন্মুক্ত।
রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বুধবার ১৯ অক্টোবর শুরু হচ্ছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬’।
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সংবাদ সম্মেলনে সম্প্রতি জানিয়েছেন, দেশে চতুর্থবারের মতো

আয়োজন করা হচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড। ২০১২ সালে প্রথমবারের মতো তথ্যপ্রযুক্তির এ ইভেন্টের যাত্রা শুরু হয়। এরপর ২০১৩ সালে করা হয়নি। ২০১৪ সালে এটিকে আন্তর্জাতিক রুপ দেওয়া হয়। এরপর ২০১৫ সালেও সফলভাবে আয়োজনের পর এবার আরো বড় পরিসরে আয়োজন করা হচ্ছে। যা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

‘ননস্টপ বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে এবারের ইভেন্টটি আয়োজন করা হয়েছে আইসিসিবিতে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনদিনের মেলাটির উদ্বোধন করবেন। আর প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় উপস্থাপন করবেন মূল প্রবন্ধ।

৪০টি মন্ত্রণালয় ডিজিটাল বাংলাদেশ হিসেবে কি কি সেবা দিচ্ছে তার আদ্যোপান্ত তুলে ধরা হবে এখানে। এতে শীর্ষস্থানীয় শতাধিক বেসরকারি প্রতিষ্ঠান তাদের ডিজিটাল কার্যক্রম তুলে ধরবে। তিন দিনব্যাপী অনুষ্ঠানে মাইক্রোসফট, ফেসবুক, একসেন্সার, বিশ্বব্যাংক, জেডটিই, হুয়াওয়েসহ খ্যাতিমান প্রতিষ্ঠানের ৪৩ জন বিদেশি বক্তাসহ দুই শতাধিক বক্তা ১৮টি সেশনে অংশ নেবেন।

এছাড়া ৭টি দেশের ৭ জন মন্ত্রী সম্মেলনে উদ্বোধনের দিন বিকেল সাড়ে ৩টায় মিনিস্ট্রিয়াল কনফারেন্সে অংশ নেবেন।

এতে স্কুল ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার বিষয়ক সম্মেলনের পাশাপাশি প্রথমবারের মতো উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলন। এছাড়া সফটওয়ার শো-কেসিং, ই-গভর্নেন্স এক্সপোজিসন, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো, স্টার্টআপ জোন ছাড়াও থাকবে আইটি সংশ্লিষ্ট ১২টি সেমিনার। আয়োজন করা হবে ডেভেলপমেন্ট পার্টনার্স কনফারেন্স, আইসিটি এডুকেশন সম্মেলন।

প্রতিদিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত থাকবে কালচারাল প্রোগ্রাম। ধারণা করা হচ্ছে, তিন দিনে ৫ লাখ দর্শনার্থীর সমাগম হবে আইসিসিবিতে।

অনুষ্ঠানের প্রস্তাবিত বাজেট ৯ কোটি টাকা। এতে সহযোগিতা করছে বাংলাদেশ কম্পিউটার সমিতি, বাংলাদেশ উইমেন ইন ইনফরমেশন টেকনোলজি, সিটিও ফোরাম বাংলাদেশ, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এবং বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম।

www.digitalworld.org.bd ওয়েবসাইটে ডিজিটাল ওয়ার্ল্ড সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

মতামত...