,

সর্বশেষ
bnr ad 250x70 1

ডিজিটাল সমাজ নির্মাণে অনলাইন পত্রিকা গুরুত্বপূর্ণ ভূমিকা অপরিসীম

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম, বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও কেক কাটার মধ্য দিয়ে পালিত হয়েছে চট্টগ্রামের অনলাইন নিউজ পোর্টাল নিউজচিটাগাং২৪ডটকম এর সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী। এ উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে বক্তরা ডিজিটাল সমাজ নির্মাণে অনলাইন পত্রিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে উল্লেখ করে বলেন, তথ্যপ্রযুক্তি এখন সাধারণ মানুষের অনেকটা কাছে সহজ হয়ে গেছে। বিগত বছরগুলোতে তথ্যপ্রযুক্তি ভিত্তিক বিভিন্ন কার্যক্রম ও সেবা চালুর মাধ্যমে যেসব নতুনত্ব এনেছে তা খুব গুরুত্বপূর্ণ। এর ফলে দৃশ্যমান পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। মানুষকে প্রতিনিয়ত তথ্য জানানোর কাজটি করে যাচ্ছে অনলাইন পত্রিকা।এক কথায় ডিজিটাল সমাজ নির্মাণে অনলাইন গণমাধ্যম ভূমিকা রাখছে।

aআগামীর যুগ অনলাইনের যুগ তাই কাগজের পত্রিকা হয়তো বিলুপ্ত হয়ে যাবে। বাজার দখল করবে অনলাইন পত্রিকা। তাই তথ্য প্রযুক্তিকে সঠিকভাবে কাজে লাগিয়ে তাৎক্ষনি বিশ্বের কোথাই কি ঘটছে মূর্হতে জান যাচ্ছে এ অনলাইনের মাধ্যমে। তাই এটি সঠিক এবং নির্ভূল ব্যবহারের দিকে সচেতন হতে হবে।

কল্টরা আরো বলেন, অনলাইন সাংবাদিকতা একটি ইন্টার-অ্যাকটিভ প্রক্রিয়া, যার মাধ্যমে পাঠকের মতামত জানা ও পাঠককে নিজের মতামত দ্বারা প্রভাবিত করার সুযোগ বিদ্যমান। এখানে একটি লেখার সঙ্গে একই বিষয়ে অন্যান্য লিংক প্রদান করা যায়। ফলে পাঠক খুব সহজেই একই বিষয়ে অন্যান্য লেখা সম্পর্কে জ্ঞানার্জন করতে পারে।
বক্তারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর আধুনিক সমাজ বিনির্মাণে নিউজচিটাগাং প্রচেষ্টা চালাচ্ছে উল্লেখ্য করে বলেন, তাদের এই প্রচেষ্টার সফলতা কামনা করছি।

aaaনিউজচিটাগাং২৪.কম এর সম্পাদক ও চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সিনিয়র কাজী আবুল মনসুর এর সভাপতিত্বে ও নিউজচিটাগাং২৪.কম এর নির্বাহি সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ড. ওবায়দুল করিম, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম শিক্ষা গবেষণা কেন্দ্রে চেয়ারম্যান অধ্যাপক মির্জা মুহম্মদ শহিদুল্লাহ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, বিজিসি ট্রাষ্ট বিশ্ববিদ্যালয় এর পরিচালক আ ফ ম মোদাচ্ছের আলী, সাংবাদিক সাইফুল ইসলাম শিল্পী, কেন্দ্রিয় যুবলীগের নির্বাহি কমিটির সদস্য জাহেদুর রহমান সোহেল, কন্ঠ শিল্পী নাদিরা পারভিন, মহানগর ছাত্রলীগ নেতা বোরহান উদ্দীন গিফারী, সাংবাদিক বাবুল হোসেন বাবলা, সাংবাদিক শরিফুল ইসলাম রুকন, লেখক অধ্যাপক মাসুম চৌধুরী প্রমুখ।

এর আগে নগরী প্রেসক্লাব চত্বর থেকে র‌্যালী শুরু হয়ে জামালখান এলাকা প্রদক্ষিণ শেষে আবার প্রেসক্লাবে গিয়ে শেষ হয়।

শেষে সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সাত কেজি ওজনের বিশাল কেক কাটেন অথিতিবৃন্দ।

বিএন আর/০০১৬/০০৪/০০১৩/০০৪৯৬৫/এস

মতামত...