,

সর্বশেষ
bnr ad 250x70 1

ঢাকায় জাল ভিসা তৈরি চক্রের সন্ধান ১ আটক

Arrest1নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা,  জাল ভিসা তৈরি চক্রের সন্ধান পাওয়ার কথা জানিয়েছে র‌্যাব-৩। রাজধানীর ফকিরাপুলে জাল ভিসা-পাসপোর্টসহ আখতার হোসেন নামে একজনকে আটক করা হয়েছে।

সোমবার  (১১ এপ্রিল)  র‌্যাব-৩ এর কার্যালয়ে এ সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর অধিনায়ক খন্দকার গোলাম সরওয়ার বলেন, আখতার হোসেন ও তার সহযোগীদের চক্রটি ভিসা তৈরিতে যেসব ‍উপকরণ লাগে তার সব কিছুই ব্যবহার করে ঘরে বসে জাল ভিসা বানিয়ে আসছিল। এরপর সে ভিসা বিদেশে যেতে আগ্রহীদের হাতে তুলে দিয়ে হাতিয়ে নিচ্ছিল হাজার হাজার টাকা। তারা  দীর্ঘদিন ধরে রাজধানীতে এ কার্যক্রম চালাচ্ছিল।

খন্দকার গোলাম সরওয়ার জানান, চক্রটি কেবল নকল ভিসাই তৈরি করছে না, সঙ্গে দেশের বিভিন্ন রিক্রুট এজেন্সির সঙ্গে সখ্য গড়ে তাদের মাধ্যমেও বিদেশগামী মানুষের হাতে জাল ভিসা তুলে দিচ্ছে। ফলে বিদেশগামী ওই ব্যক্তিরা কখনও বিমানবন্দর থেকে, আবারও কখনও বিদেশ থেকেই ফেরত আসতে বাধ্য হচ্ছেন।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, ফকিরাপুল এলাকায় কিছু দালাল চক্র সাধারণ মানুষকে শ্রমিক হিসেবে বিদেশে পাঠানোর নামে তাদের কাছ থেকে পাসপোর্ট সংগ্রহ করে। এরপর তাদের জাল ভিসা দিয়ে বিদেশে পাচার করে। আখতার হোসেনরা এমনই একটি চক্রে কাজ করছিল।

ফকিরাপুলের পেপসি গলির একটি বাড়িতে জাল ভিসা চক্রের প্রেপ্তারে অভিযান চালায় র‌্যাব। এসময় আকতার হোসেন আটক করা হলেও পালিয়ে যায় আরেকজন।

অভিযানে মানবপাচারে ব্যবহৃত ২১২টি পাসপোর্ট (বাংলাদেশি ১৯৩টি ও নেপালিজ ১৯টি), বিভিন্ন দেশের ২ হাজার ২৭৫টি জাল ভিসা, দু‘টি ল্যাপটপ, একটি অ্যাম্বুস সিল, দু’টি প্রিন্টার, একটি স্ক্যানার, দু’টি কি-বোর্ড, পাঁচটি কালির খালি কার্টিজ, দু’টি মোডেম, একটি টেবিল ফ্যান, একটি আইরন, একটি টিভি স্টিক, ১৫০টি বিভিন্ন সিল, ১২টি স্ট্যাম্প প্যাড, ১৩৩টি মেডিকেল ফিট কার্ড, ১৪টি বিএমইটি প্লাস্টিক ইমিগ্রেশন ক্লিয়ারেন্স কার্ড, ৫৭টি বিভিন্ন ব্যক্তির পাসপোর্ট এর ফটোকপি, তিনটি পেনড্রাইভ, পাঁ‍চটি মোবাইল সেট, ৮টি সিম কার্ড ও তিনটি মেমোরি কার্ড জব্দ করা হয়।

জালিয়াত চক্রটি এসব ভিসা দু’ভাবে ব্যবহার করতো। একভাগে কোনো ব্যক্তির কাছ থেকে টাকা নিয়ে তাকে জাল ভিসা দিয়ে বিদেশে পাঠ‍ানো হতো। এরপর সেই ব্যক্তিকে দেশে ফেরত আসতে হতো। আবার কখনও জাল ভিসা দিয়ে তারা সাগরপথে লোকজনদের বিদেশ পাঠানোর চেষ্টা করতো বলে জাজান র‍্যাব কর্মকর্তা।

এ ঘটনায় মামলা দায়েরকরা হয়েছে বলে জানান।

বিএন আর/০০১৬/০০৪/০০১১/০০৪৯২৫/এস

মতামত...