,

সর্বশেষ
bnr ad 250x70 1

ঢাকা ও চট্টগ্রামের সকল কারাগারে বডি স্ক্যানার ও সিসি টিভি বসানো হচ্ছে

jail kranigongনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ ঢাকা ও চট্টগ্রাম বিভাগের সকল কারাগারে বডি স্ক্যানার ও সিসি টিভি স্থাপন করা হবে।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন বলেছেন, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের সকল কারাগারে জ্যামার, লাগেজ স্ক্যানার, বডি স্কেনার ও সিসি টিভি স্থাপন করা হবে। তিনি বলেন, কারাগারের নিরাপত্তা বৃদ্ধি এবং আধুনিকায়নের লক্ষ্যে ৩২ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে।

শনিবার ২৭ আগস্ট গাজীপুর জেলার কাশিমপুর কারাগারে বন্দিদের প্রশিক্ষণ কেন্দ্র, নবনির্মিত কেইস টেবিল ভবন, গভীর নলকূপ এবং পণ্য প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। গাজীপুর জেলা প্রশাসক এস এম আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে দৈনিক ভোরের কাগজ’র সম্পাদক শ্যামল দত্ত এবং দ্যা অ্যাপারেল নিউজের সম্পাদক ও প্রকাশক অমিত কে বিশ্বাস  গাজীপুর জেলা কারাগারের জেল সুপার সুভাষ কুমার ঘোষ, গাজীপুর জজ কোর্টের পিপি এডভোকেট হারিছ উদ্দিন আহমদ ও জেলার ফোরকান উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে গাজীপুরের সিভিল সার্জন ডা. আলী হায়দার খান, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী সারোয়ার জাহান, আওয়ামী লীগ নেতা এড. আমানত হোসেন খান, কাশিমপুর কারাগারের সিনিয়র জেল সুপার মো. মিজানুর রহমান ও জেলা ছাত্রলীগের সভাপতি
মাসুদ রানা এরশাদ উপস্থিত ছিলেন।

কারা মহাপরিদর্শক বলেন, কারাগারে বন্দিরা সাজা শেষে স্বাভাবিক জীবনে ফিরে যাবে। এর আগেই তাদেরকে প্রশিক্ষিণ দিয়ে কারাগার থেকে মুক্তি দেয়া হবে। তিনি বলেন, সারাদেশে ৭৫ হাজার বন্দি রয়েছেন। এর মধ্যে ২৫ হাজার বন্দি সাজাপ্রাপ্ত। তাদের নিয়ে ছোট বড় ইন্ডাস্ট্রি পরিচালনা করা সম্ভব। এ ছাড়া ঢাকা কেন্দ্রীয় কারাগার -২ এ বন্দিদের জন্য প্রশিক্ষণ পুনর্বাসন স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। এ প্রশিক্ষণ কেন্দ্রে যেসব বন্দি প্রশিক্ষণ নিচ্ছেন তাদেরকে বাইরের কারিগরি প্রতিষ্ঠানের সনদ দেয়া হচ্ছে। এ সময় গাজীপুর জেলা কারাগারে বন্দিদের জন্য ২১টি মেশিন, চারটি কেইস টেবিলসহ প্রশিক্ষণের নানা উপকরণ দেয়া হয়।

মতামত...