,

সর্বশেষ
bnr ad 250x70 1

ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেস ওয়ে’ প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাস্তবতায়নের পথে

dhaka - ctg EXPRESS WAYনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ওপরে প্রস্তাবিত ‘উড়াল সড়ক’ বা এক্সপ্রেসওয়ে  এ বৃহৎ প্রকল্পটি প্রধানমন্ত্রীর নির্দেশে দ্রুত  বাস্তবায়নের পথে এগিয়ে চলছে এবং প্রকল্পের প্রাথমিক উন্নয়ন প্রকল্প প্রস্তাবনার (পিডিপিপি) নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এ প্রকল্পেন ২১৭ দশমিক ৭০ কিলোমিটার সড়কের ওপরে ৬ লেনের এক্সেস কন্ট্রোল্ড হাইওয়ে নির্মাণের মাধ্যমে নিরাপদ ও নিরবচ্ছিন্ন যোগাযোগ স্থাপন করার প্রস্তাবানায় রয়েছে, সার্ভিস রোড, মেঘনা ও গোমতী সেতুর ওপরে বৃহৎ সেতু নির্মাণ, ৭টি ইন্টারচেঞ্জ, তিনটি সার্ভিস স্টেশন, ৬৪টি ওভারপাস, ৪৪টি ভেহিক্যাল আন্ডারপাস,৪টি মিডিয়াম সেতু এবং ২৮টি ছোট সেতু ।

রাজধানী ঢাকার সঙ্গে দেশের বাণিজ্যিক রাজধানী ও দেশের প্রধান বন্দর শহর চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থা উন্নত ও সহজতর করতে গত বছরের ০৬ অক্টোবর শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ এক্সপ্রেসওয়ে নির্মাণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চট্টগ্রাম মহাসড়কের চারলেনের ওপর দিয়ে প্রস্তাবিত এই এক্সপ্রেসওয়ে ব্যবহার করলে চট্টগ্রামে্র আগে কোথাও স্টপেজ থাকবে না।
প্রধানমন্ত্রীর নির্দেশনার পর পরই সড়ক বিভাগ ও পরিকল্পনা মন্ত্রণালয় কাজ শুরু করে।

প্রকাশ, প্রস্তাবিত প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৮ হাজার ১৮৭ কোটি ৯০ লাখ টাকা। প্রকল্পের মেয়াদকাল নির্ধারণ করা হয়েছে ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত।

মতামত...