,

সর্বশেষ
bnr ad 250x70 1

ঢাকা-চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে চীনের আগ্রহ

নিউজ ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ ঢাকা-চট্টগ্রাম উড়ালপথে দুই’শ পঁচিশ কিলোমিটার দীর্ঘ প্রস্তাবিত এক্সপ্রসওয়ে নির্মাণে চীন আগ্রহ প্রকাশ করেছে। বুধবার সকালে সেতু ভবনে বাংলাদেশে নিযুক্ত গণচীনের রাষ্ট্রদূত মা মিং চিয়াংয়ের নেতৃত্বে তিন সদস্যের এক প্রতিনিধি দলের সাথে সাক্ষাত শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।

এ এক্সপ্রেসওয়েটি নির্মিত হলে ঢাকা থেকে চট্টগ্রামের দূরত্ব দুই থেকে আড়াই ঘণ্টায় নেমে আসবে। সেতুমন্ত্রী বলেন, দেশের অবকাঠামো নির্মাণে চীনের অংশগ্রহণ দীর্ঘদিনের। ইতিমধ্যে জি-টু-জি ভিত্তিতে চীনের অর্থায়নে কর্ণফুলী টানেলের নির্মাণকাজ শুরু হয়েছে। ঢাকা-সিলেট মহাসড়ক চারলেনে উন্নীতকরণ প্রকল্পটিতেও চীন অর্থায়ন করবে।

সেতুমন্ত্রী বলেন, সম্প্রতি চীনের প্রেসিডেন্ট বাংলাদেশ সফরকালে যে সকল চুক্তি করা হয়েছিল সেসব চুক্তি গুলো বাস্তবায়ন ও ত্বরান্বিত করার নিয়ে দীর্ঘক্ষণ চীনের প্রতিনিধি দলের সাথে আলোচনা হয়েছে। তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেস ওয়ের ফিজিক্যাল স্টাডি আবার করা হচ্ছে। একাজটি সম্পন্ন করতে প্রায় ১১ হাজার কোটি টাকা ব্যয় হবে। সেতু বিভাগ থেকে কাজের তদারকি করা হবে।

সেতুমন্ত্রী বলেন, ৬ লেন বিশিষ্ট ঢাকা-চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে দৈর্ঘ্য হবে প্রায় ২২৫ কিলোমিটার। চীন সরকার এব্যাপারে বেশ আগ্রহ দেখিয়েছে। একাজটি করতে ব্যয় হবে প্রায় ৭০ হাজার কোটি টাকা।

মতামত...