,

সর্বশেষ
bnr ad 250x70 1

ঢাকা- চট্টগ্রাম মহাসড়কে রপ্তানীপণ্যবাহি গাড়ি চলাচলে হয়রানী: মেট্রোপলিটন চেম্বার সভাপতি’র উদ্বেগ

kds-kalilবিশেষ সংবাদ দাতা, বিডিনিউজ রিভিউজঃ চট্টগ্রাম, সরকারের আন্ত:মন্ত্রনালয়ের সভার সিদ্ধান্ত অনুযায়ী ঈদ-উল- আযহা বন্ধের ৬ দিন পর্যন্ত মহাসড়কে যানজট সমস্যা নিরসনে নানা পদক্ষেপ গ্রহনের ক্ষেত্রে রপ্তানীযোগ্য পোষাক শিল্প সহ অন্যান্য জরুরী প্রয়োজনীয় পন্য পরিবহনে আওতা বহির্ভূত রাখার নির্দেশ রয়েছে। কিন্তু, মাঠ পর্যায়ের চিত্র ভিন্ন। ইতিমধ্যে রপ্তানীযোগ্য মালামালবাহী ট্রেইলার, কাভার্ডভ্যান পরিবহনে বাধাগ্রস্থ হচ্ছে।

সম্প্রতি রপ্তানীর বিপরীতে আমদানী পন্য কাঁচামাল নিয়ে আসা জাহাজ বঙ্গোপসাগরে বিকল হয়ে চট্টগ্রাম বন্দরে ভিড়তে না পারায় এমনিতেই রপ্তানীকারক তথা ব্যবসায়ী মহল ক্ষতির সম্মুখীন হচ্ছে। তার উপর রপ্তানী পন্য যথাসময়ে কন্টেইনার ডিপোতে না আসতে পারলে কন্টেইনারজাত হয়ে জাহাজীকরন করা না গেলে রপ্তানী আদেশ বাতিল সহ ব্যবসায়ী মহল আরও ক্ষতিগ্রস্থ হবে। সেই সঙ্গে রপ্তানীর লক্ষ্যমাত্রা অর্জিত না হলে দেশ ক্ষতিগ্রস্থ হবে।

ইতিমধ্যে মহাসড়কে বিভিন্ন স্থানে রপ্তানীযোগ্য মালামালবাহী ট্রেইলার, কাভার্ড ভ্যান বাধাগ্রস্থ হওয়ায় ব্যবসায়ী মহল উদ্বিগ্ন। প্রতি বছরের মত ঈদের পূর্বে বন্দর, কাস্টমস্, মহাসড়ক পুলিশ ও অন্যান্য সংস্থার সমন্বয়ে সমস্যা মোকাবেলায় আলাপ আলোচনা হয়েছে, তবে মাঠ পর্যায়ে এ আদেশ যথাযথ ভাবে অনুসরন না করার ফলে কার্যত রপ্তানীকারক ক্ষতিগ্রস্থ হচ্ছে। এমতাবস্থায় রপ্তানীযোগ্য নানা পন্যবাহী ট্রেইলার, ট্রাক, কাভার্ড ভ্যান যাতে নির্বিঘেœ কন্টেইনার ডিপোতে আসতে পারে সে ব্যাপারে রপ্তানী পন্য নির্বিঘেœ চলাচলের আদেশ যথাযথভাবে কার্যকর করা না হলে রপ্তানীর লক্ষ্যমাত্রা অর্জিত হবে না। ফলে, রপ্তানীকারক ,সরকার, দেশ ক্ষতিগ্রস্থ হয়ে রপ্তানী আদেশ বাতিল সহ বহির্বিশ্বে আমাদের ভাবমূর্তি ক্ষুন্ন হবে।

এ ব্যাপারে রপ্তানীকারক তথা ব্যবসায়ী প্রতিনিধিদের সাথে বিষয়টি গুরুত্বের সাথে আলোচিত হলে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি খলিলুর রহমান গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

মতামত...