,

সর্বশেষ
bnr ad 250x70 1

ঢাকা-চট্টগ্রাম রুটে চলবে বিলাস বহুল নতুন ট্রেন

trainনিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম, বিডি নিউজ রিভিউজ ডটকম:: ঢাকা-চট্টগ্রাম রুটে দীর্ঘদিন পর রেলওয়ের বহরে নতুন একটি বিলাস বহুল ও সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত আন্তঃনগর ট্রেন যুক্ত হচ্ছে। আগামি জুনের মধ্যে   ট্রেনটি ঢাকা-চট্টগ্রাম রুটে যাত্রাপথে বিরতি না দিয়ে আধুনিক মানের ট্রেনটি  সরাসরি গন্তব্যে ছুটবে এটি ।  ট্রেনটির নতুন বাস,।প্রস্থ  সিট, দরজা, জানালা ও টয়লেট সমুহ আরামদায়ক ও বিলাসি  হবে। যাত্রীদের সুবিধার্থে জানালার গ্লাসগুলো অত্যাধুনিক মানের হবে।

রেলওয়ের কর্মকর্তারা জানান, ঢাকা-চট্টগ্রাম রুটের অধিকাংশ রুট ডাবল লাইন হয়ে গেছে, এ অবস্থায় নতুন ট্রেন চালু করতে সমস্যা নেই।  আগামী বছরের মধ্যে চট্টগ্রাম-চাঁদপুর , চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে ১৫ কোচের একটি আন্তঃনগর ট্রেন এবং চট্টগ্রাম-দিনাজপুর রুটে একটি নতুন ট্রেন (দুই রেক বিশিষ্ট) চালুর প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে ।  চলতি বছরের বিভিন্ন সময়ে ভারত ও ইন্দোনেশিয়া থেকে মোট ২৭০টি যাত্রীবাহী নতুন কোচ রেলওয়ের বহরে যুক্ত হলে নতুন  এসব পরিকল্পনা বাস্তবায়ন করা যাবে ।

এ মাস  থেকে এসব বগি রেলওয়ে ভ্রে যুক্ত হবার কথা রয়েছে । এ বছরের ভারত থেকে দর্শনা সীমান্ত দিয়ে ১২০টি  এবং ইন্দোনেশিয়া থেকে চট্টগ্রাম সমুদ্রবন্দর হয়ে ১৫০টি কোচ বাংলাদেশে আসবে। নতুন এসব কোচকে দেশের জাতীয় পতাকার লাল-সবুজ রঙে দেখা যাবে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ডিজি) মো. আমজাদ হোসেন  বিডি নিউজ রিভিউজ  ডটকমকে  বলেন, চলতি বছরে ২৭০টি কোচ বিভিন্ন আন্তঃনগর ট্রেনে যুক্ত করবোএবং  নতুন কোচ দিয়ে ঢাকা-চট্টগ্রাম রুটে একটি আন্তঃনগর ট্রেন নামানোর প্রাথমিক পরিকল্পনা আছে।  আন্তঃনগর ট্রেনগুলোতে পুরাতন বগির পরিবর্তে আমরা নতুন বগি যোগ হবে।

 

বিএনআর/১৬২৮//০০২/এন

মতামত...