,

সর্বশেষ
bnr ad 250x70 1

ঢাকা-চট্টগ্রাম রুটে ১২০ কি.মি. গতির বুলেট ট্রেন

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত হাইস্পিড বুলেট ট্রেন চালুর উদ্যোগ নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। ইতোমধ্যেই এমন একটি প্রস্তাবনা রেলপথ মন্ত্রণালয় পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে বলে জানা গেছে।

নতুন এই বুলেট ট্রেন চালু হলে রেলপথে ঢাকা-চট্টগ্রামের দূরত্ব ৯০ কিলোমিটার কমে আসবে। সেই সাথে যাত্রী ভোগান্তিও কমবে বলে ধারনা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বর্তমানে চট্টগ্রাম যেতে ট্রেন ঢাকা থেকে টঙ্গী–ভৈরববাজার-ব্রাহ্মণবাড়িয়া-কুমিল্লা হয়ে গন্তব্যে পৌঁছায়। কিন্তু হাইস্পিড ট্রেন লাইন ঢাকা থেকে কুমিল্লা লাকসাম হয়ে চট্টগ্রাম পর্যন্ত নির্মাণ করা হলে পথের দূরত্ব ৯০ কিলোমিটার কমে যাবে। এছাড়া চট্টগ্রামে পৌছতে দুই ঘণ্টা সময় কমও লাগবে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহ উদ্দিন জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা থেকে খুবই সময়ে চট্টগ্রামে পৌঁছানো যাবে। কারণ বুলেট ট্রেন ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিতে চলবে।

ইতোমধ্যেই এই মেগা প্রকল্পে চীন অর্থায়নের আগ্রহ দেখিয়েছে বলে জানান তিনি। বর্তমানে ১১০ কোটি টাকা ব্যয়ে সমীক্ষা প্রকল্পের প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। এই কাজ শেষ হলে মূল প্রকল্পের কাজ শুরু হবে।

২০১৪ সালে রেলপথ মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-চট্টগ্রাম রুটে হাইস্পিড রেলপথ নির্মাণের নির্দেশ দেন। এরপর থেকেই এটি নিয়ে কাজ শুরু করে রেলপথ মন্ত্রণালয়।

মতামত...