,

সর্বশেষ
bnr ad 250x70 1

ঢাবিতে শিক্ষকতায় যোগ দিলেন সাবেক গভর্নর ড. আতিউর রহমান

Atiur-Rahman-696x228নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, শিক্ষকতায় যোগ দিয়েছেন অধ্যাপক ড. আতিউর রহমান। আজ বুধবার তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন।বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদ থেকে সরে যাওয়ার একদিন পরেই তিনি এপদে যোগদিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ বলেন, অধ্যাপক ড. আতিউর রহমান বুধবার বিভাগে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছেন। তিনি ২০০৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভাগ প্রতিষ্ঠা হওয়ার পর ২০০৬ সালে এই বিভাগে অধ্যাপনা করে ছিলেন । পরে ২০০৯ সালে ওই বিভাগ থেকে প্রেষণে গিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্ব নিয়েছিলেন। এই বছরের আগস্ট মাসের ২ তারিখ পর্যন্ত তাঁর প্রেষণের মেয়াদ ছিল।

১৯৫২ সালের ২৮ নভেম্বর আতিউর রহমান জামালপুর জেলায় জন্মগ্রহণ করেন। মির্জাপুর ক্যাডেট কলেজ থেকে ১৯৬৮ সালে মাধ্যমিক এবং ১৯৭০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হন। এরপর ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক এবং ১৯৭৬ সালে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার পর কমনওয়েলথ স্কলারশিপ নিয়ে পড়াশোনা করেন। তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন ১৯৮৩ সালে। অর্থনীতির বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে লেখার কারণে তিনি বেশ পরিচিত। বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই তাঁর লেখা অসংখ্য বই রয়েছে। তিনি রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২০০১ সালে তিনি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক জনতা ব্যাংকের পরিচালনা পরিষদের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন। এ ছাড়া বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্ট্যাডিজে একজন জ্যেষ্ঠ গবেষণা সহকারী হিসেবে কাজ করেছেন তিনি। ২০০৯ সালে বর্তমান সরকার গঠন করার পর তাঁকে চার বছরের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে নিয়োগ দেয়।

এরপর ২০১৬ সালের ২ আগস্ট পর্যন্ত তাঁর চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ বাড়ানো হয়েছিল।

 

বি এন আর/০০১৬০০৩০০১৫/০০০২৬৩ /পি

মতামত...