,

সর্বশেষ
bnr ad 250x70 1

ঢাবি শিক্ষার্থীদের আল্টিমেটাম আজ শেষ হচ্ছেঃ তনু হত্যা

aনিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা,কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুর হত্যাকারীদের গ্রেপ্তারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।  সোমবার সন্ধ্যা ৬টার মধ্যে ধর্ষক ও হত্যাকারীদের গ্রেপ্তার না করলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মঙ্গলবার দুপুর ১২টা থেকে রাজধানীর শাহবাগে টানা অবস্থান করবে বলে ঘোষাণা দেয়।

রোববার বিকেলে শাহবাগের অবস্থান কর্মসূচি থেকে ঢাবি শিক্ষার্থীদের পক্ষে এ আল্টিমেটা ঘোষণা করেন উজমা তাজরীন।

এসময় তিনি সরকারের কাছে চারটি দাবি ‍তুলে ধরেন। দাবিগুলো হলো- তনুর হত্যাকারীদের অবিলম্বে চিহ্নিতকরণ, আটক ও বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান ও কার্যকর করতে হবে। এখন থেকে ধর্ষণের ভিকটিমের নয়, ধর্ষকের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সকল গণমাধ্যমে প্রকাশ করতে হবে। ধর্ষকদেরকে সামজিকভাবে বয়কট করতে হবে। স্কুলের প্রাথমিক পর্যায় থেকে পাঠ্যসূচিতে নৈতিক শিক্ষা এবং সঠিক যৌন শিক্ষার উপর গুরুত্বারোপ করতে হবে।

তারা বিকেল ৫টা ১০ মিনিট থেকে পৌনে ৬টা পর্যন্ত শাহবাগের মূল সড়ক অবরোধ করে রাখে। এতে শাহবাগ এলাকায় যানচলাচল বন্ধ হয়ে যায়। কিছুটা ভোগান্তিতে পড়ে নগরবাসী।

শাহবাগে সড়ক অবরোধের আগে বিকেল ৪টায় তারা টিএসসিতে মানববন্ধন কর্মসূচি পালন করে। একই দাবিতে দুপুরে টিএসসি এলাকায় বিক্ষোভ মিছিল করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত ২০ মার্চ রাতে কুমিল্লা সেনানিবাস এলাকার পাওয়ার হাউস পানির ট্যাংকির কাছে তনুর লাশ পাওয়া যায়। এ ব্যাপারে তার বাবা কুমিল্লা কোতোয়ালী মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন। এ হত্যাকাণ্ডে এখনো পর্যন্ত কোনো আসামি গ্রেপ্তার হয়নি।

এ হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হচ্ছে।

 

 

বি এন আর/০০১৬/০০৩/০০২৮/০০৩৬০৪/এন

মতামত...