,

সর্বশেষ
bnr ad 250x70 1

তরুণ-তরুণী ও শিক্ষার্থীদের ভিড় উদ্বোধনী দিনেই জমে উঠেছে উন্নয়ন মেলা

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজ.কম::তিল ধারণের ঠাঁই নেই চট্টগ্রাম আউটার স্টেডিয়ামের জিমনেসিয়ামের মাঠে। রাস্তা পর্যন্ত সর্বত্র মানুষ আর মানুষ। ভিড় করে অসংখ্য তরুণ–তরুণী ও শিক্ষার্থী। তাদের পদচারণায় মুখরিত স্টেডিয়াম অঙ্গন।

বৃহস্পতিবার চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত উন্নয়ন মেলায় এমন উৎসবমুখর পরিবেশ পরিলক্ষিত হয়েছে। উদ্বোধনী দিনেই জমে উঠেছে মেলা। সরকারের উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে আয়োজিত উন্নয়ন মেলায় কৌতুহলী মানুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। সারাদেশের ন্যায় চট্টগ্রামেও উন্নয়ন মেলা শুরু হয়েছে। এটি দ্বিতীয় উন্নয়ন মেলা। মেলা অঙ্গনে ঢুকতেই একপাশে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। অন্যপাশে জেলা পুলিশ। এর সামনেই বাংলাদেশ সেনাবাহিনী।

সেনাবাহিনীর স্টলে বিভিন্ন অস্ত্র ও সেনাবাহিনীর আধুনিকায়নের বর্ণনা দেয়া হচ্ছে। স্টলের সামনেই রাখা হয়েছে বিরাট এক বাঘের ভাস্কর্য। অনেকেই ছবি তুলছে এই বাঘের সাথে। সেনা সদস্য সেজে ছবি তোলার স্থানটিও বেশ আকর্ষণীয়। সেনাবাহিনীর স্টলে শরীরের উচ্চতা মেপে কত ওজন হওয়া উচিত তাও জানানো হচ্ছে। চলছে রক্তচাপ পরীক্ষা। এলইডি ডিসপ্লেতে দেখানো হচ্ছে– আকর্ষণীয় পর্যটন কেন্দ্র সাজেক, নীলগিরিসহ নানা উন্নয়ন কর্মকাণ্ড। বিমানবাহিনী এবং নৌবাহিনীর স্টলেও রয়েছে ভিড়। ভিড় দেখা গেছে বন্দরের স্টলে। অভিনব আয়োজন ছিল কৃষি মন্ত্রণালয়ের। স্টলে রাখা নৌকাটি সাজানো হয়েছে নানা ফলমুল ও সবজি দিয়ে। টবের গাছে ঝুলছে আম এবং আমলকি। পাহাড়তলী কৃষি গবেষণা কেন্দ্রের এই স্টলে নৌকায় রয়েছে ফুলকপি, বাঁধাকপি, মিষ্টিকুমড়া, লাউ, টমেটো, ক্যাপসিকাম, ব্রোকলি, চার জাতের বেগুন, দুই জাতের মুলা, কয়েক জাতের শিম, শালগম, পেঁপেসহ নানা সবজি ।

মেলায় সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন কার্যালয়, জেলা পরিষদ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম ওয়াসা, ফায়ার সার্ভিস, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, গণপূর্ত অধিদপ্তর, আবহাওয়া অধিদপ্তর, বাংলাদেশ বেতার, বন বিভাগ, পাসপোর্ট অধিদপ্তর, বাংলাদেশ শিশু একাডেমি, ইসলামিক ফাউন্ডেশন, মৎস্য দপ্তর, জেলা প্রাণিসম্পদ অফিস, বিআরটিএ, এলজিইডি, বিটিসিএল, বিআইডব্লিউটিএ, কারা অধিদপ্তর, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, খাদ্য বিভাগ, প্রাথমিক শিক্ষা অফিস, সিভিল সার্জন কার্যালয়, বিসিক, চা বোর্ড, রপ্তানি উন্নয়ন ব্যুরো, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, জেলা আনসার ভিডিপি, সোনালী ব্যাংক, কৃষি ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, ইসলামী ব্যাংক, জীবনবীমাসহ ১১৯টি সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের স্টল রয়েছে। এসব স্টলে বর্তমান সরকার আমলের উন্নয়ন, অগ্রগতি ও অর্জনের চিত্র এবং সেবাগুলো তুলে ধরা হচ্ছে। মেলা আজ এবং আগামীকাল চলবে।

এত বড় একটি আয়োজন আরো বড় পরিসরে করা উচিত মন্তব্য করে মেলায় আসা লোকজন বলেছেন, পলোগ্রাউন্ড মাঠে উন্নয়ন মেলার আয়োজন হলে ভালো হতো। মেলাকে নান্দনিক সাজে সাজাতে উদ্যোক্তাদের আয়োজনের কমতি ছিল না। নানা ধরনের বৈচিত্র আনা হয়েছে নানা সাজে।

মতামত...