,

সর্বশেষ
bnr ad 250x70 1

তাসকিন,সানিকে নিষিদ্ধ ঘোষনা আইসিসির

skin- saniক্রীড়া প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, বর্তমান ক্রিকেটের ‘গতিদানব’ তাসকিন আহমেদ ও ‘ঘূর্ণি জাদুকর’ আরাফাত সানিকে সাময়িক নিষিদ্ধ করেছে আইসিসি। অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগ তুলে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার এ খড়গ জারি করা হয়েছে।

বিশ্বকাপের মতো বড় আসরের মাঝপথে আইসিসির এ সিদ্ধান্ত বাংলাদেশ দলের জন্য সব দিক থেকেই বড় ধরনের ধাক্কা বলে বিবেচনা করা হচ্ছে।

শনিবার (১৯ মার্চ) আইসিসির অফিসিয়াল ওয়েবসাইটে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নিষেধাজ্ঞার বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বোলিং পরীক্ষায় আরাফাত সানির কনুই ১৫ ডিগ্রির বেশি বেঁকে যায় বলে দেখা গেছে। তাসকিনের কিছু ডেলিভারিতেও ত্রুটি আছে। সে কারণে আইসিসির আর্টিকেল ৬.১ অনুযায়ী বোলিং অ্যাকশন শুধরে না আসা পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং থেকে নিষিদ্ধ থাকবেন এ দুই বোলার।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সাময়িক নিষিদ্ধ এ দুই বোলারের জায়গায় স্কোয়াডে নতুন দু’জনকে অন্তর্ভুক্ত করতে আইসিসির ইভেন্ট টেকনিক্যাল কমিটির কাছে আবেদন করতে পারবে বাংলাদেশ দল।

আইসিসির এ নিষেধাজ্ঞার খবরে একটি সূত্র থেকে জানানো হয়েছে, আরাফাত সানির জায়গায় আরেক বাঁহাতি স্পিনার সাকলাইন সজীব বিশ্বকাপের টিমে যোগ দেবেন। তবে, তাসকিন আহমেদের পরিবর্তে কে যোগ দেবেন তা এখনও জানা যায়নি।

নিয়ম অনুযায়ী টাইগারদের দুই বোলারকে বিসিবির অধীনে বোলিং অ্যাকশন শুদ্ধ করতে সুযোগ দেওয়া হবে। এক্ষেত্রে সাধারণত নির্দিষ্ট কোনো সময়সীমা থাকবে না। বোলিং পরীক্ষায় নিজেদের শুদ্ধ প্রমাণ করতে পারলেই আইসিসি থেকে তাদের আন্তর্জাতিক ম্যাচে বোলিং করার অনুমতি দেওয়া হবে।

অবশ্য, আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে তাসকিন-সানিরা জাতীয় লিগ বা টুর্নামেন্টে স্বদেশি বোর্ডের অনুমতিক্রমে খেলতে পারবেন বলে জানানো হয়।

 

বি এন আর/০০১৬০০৩০০১৯/০০০২৯৭/এস

মতামত...