,

সর্বশেষ
bnr ad 250x70 1

তুরস্কে অভ্যুত্থান চেষ্টাকারী সেনাদের আত্মসমর্পন, পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রনে

aআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ তুরস্কে অভ্যুত্থানের চেষ্টাকারী সেনাদের একটি অংশ ইস্তাম্বুলে আত্মসমর্পণ করেছে। আজ শনিবার ইস্তাম্বুলের বসফরাস সেতুতে তাঁরা আত্মসমর্পণ করেন। শুক্রবার দিবাগত রাতে অভ্যুত্থানের চেষ্টার পর থেকেই রাতভর সেতুটিতে অবস্থান করছিলেন ওই সেনারা।

তুরস্কের টেলিভিশন চ্যানেল এনটিভির বরাত দিয়ে বার্তা সংস্থা এফপি জানায়, সামরিক পোশাক পরা সেনাদের ট্যাংকের পেছনে দুই হাত ওপরে তুলে আত্মসমর্পণ করতে দেখা যায়। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আন্দালু জানায়, ৫০ সেনা আত্মসমর্পণ করেছে।

তুরস্কের বিভিন্ন সংবাদমাধ্যমের ছবিতে দেখা যায়, প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সমর্থকরা সেনাদের ফেলে যাওয়া একটি ট্যাংকের ওপর উঠে উল্লাস করছে। এ সময় ওই সমর্থকরা তুরস্কের পতাকা ওড়ায় এবং বিজয় চিহ্ন দেখায়। অনেকে আবার ব্রিজের এদিক ওদিকে ছুটে উল্লাস প্রকাশ করে।

তুরস্কের টেলিভিশন চ্যানেল জানিয়েছে, আংকারার প্রেসিডেন্ট প্রাসাদের কাছে শনিবার সকালে অভ্যুত্থানের চেষ্টাকারী সেনাদের লক্ষ্য করে বিমান থেকে গুলিবর্ষণ করা হয়েছে। ওই এলাকায় থেকে ধোঁয়া উঠতে দেখা যায়।

তুরস্কের এক কর্মকর্তার বরাত দিয়ে এএফপি জানায়, দেশটির সামরিক বাহিনীর এফ-১৬ বিমান থেকে অভ্যুত্থানের চেষ্টাকারীদের লক্ষ্য করে গুলি করা হয়েছে। তিনি আরো জানান, অভ্যুত্থানের চেষ্টায় ব্যবহার করা একটি হেলিকপ্টার ব্যবহার করছিল, যা আংকারার গলবাসি এলাকায় ভূপাতিত করা হয়েছে।

 

মতামত...