,

সর্বশেষ
bnr ad 250x70 1

তুরস্কে অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ

aনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ তুরস্কে অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ হয়েছে বলে দাবি করেছেন তুরস্কের বর্তমান ক্ষমতাসীন একে পার্টির সরকারের প্রধানমন্ত্রী বেনআলি ইলদিরিম।

শুক্রবার ১৫ জুলাই গভীর রাতে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের চেষ্টা চালায় তুরস্কের সামরিক বাহিনীর একাংশ। তারা সরকারি টেলিভিশন কেন্দ্র টিআরটি দখলের পাশাপাশি রাজধানী আঙ্কারার পার্লামেন্ট ভবনও নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। পাশাপাশি অভ্যুত্থানকারী সেনা সদস্যরা ইস্তাম্বুলে তুরস্কের এশিয়া ও ইউরোপীয় প্রান্তের মধ্যে সংযোগ স্থাপনকারী সেতু বন্ধ করে দেয়।
তবে দেশের বিভিন্ন অংশ থেকে অভ্যুত্থানকারীদের সঙ্গে অভ্যুত্থান বিরোধীদের সংঘর্ষের খবর দেয় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।
আঙ্কারায় পুলিশের বিশেষ বাহিনীর হেডকোয়ার্টারে হামলা চালায় অভ্যুত্থানকারীদের হেলিকপ্টার।

অপরদিকে সরকার সমর্থক এফ-১৬ জঙ্গি বিমানের গুলিতে ভূপাতিত হয় অভ্যুত্থান সমর্থকদের একটি হেলিকপ্টার। পরে তুর্কি গোয়েন্দা সংস্থা জানায়, অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

এরপরপরই তুরস্কের প্রধানমন্ত্রী বেন আলী ইলদিরিম অভ্যুত্থান প্রচেষ্টা প্রতিহত হয়েছে বলে ঘোষণা দেন। এছাড়া সরকার ও প্রশাসনের প্রতিটি অংশের ওপর বর্তমা্ন সরকারের নিয়ন্ত্রণ আছে বলে দাবি করেন তিনি। শেষ খবর পাওয়া পর্যন্ত তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান অভ্যুত্থান প্রচেষ্টার মধ্যেই ইস্তাম্বুলের আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছেন।

মতামত...