,

সর্বশেষ
bnr ad 250x70 1

তুরস্কে প্রেসিডেনশিয়াল রেজিমেন্ট বিলুপ্ত, ৫৫ হাজার কর্মকর্তা কর্মচারী বরখাস্ত

aআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ সামরিক অভ্যুত্থান চেষ্টায় জড়িত থাকার অভিযোগে তুরস্কে প্রেসিডেনশিয়াল রেজিমেন্ট থেকে প্রায় ৩০০ জনকে বরখাস্ত ও আটক করার পর এবার প্রেসিডেনশিয়াল রেজিমেন্ট বিলুপ্ত করার ঘোষণা দিলেন দেশটির প্রধানমন্ত্রী বিনালি ইয়ালদিরিম। একটি টেলিভিশন চ্যানেলে তিনি বলেন, ‘ভবিষ্যতে আর প্রেসিডেন্সিয়াল রেজিমেন্ট থাকবে না। কারণ এর কোনও প্রয়োজন নেই।’

এই বাহিনীর সদস্য সংখ্যা দুই হাজারের বেশি। তুরস্কে গত সপ্তাহের ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার পর প্রেসিডেন্সিয়াল গার্ড বাহিনীর অন্তত তিনশো সদস্যকে আটক করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে তারা যুক্তরাষ্ট্রে বসবাসকারী নেতা ফেতুল্লাহ গুলেনের ঘনিষ্ঠ সহযোগী হালিস হ্যান্সিকেও আটক করেছে।

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার ষড়যন্ত্রের জন্য যুক্তরাষ্ট্রে থাকা ফেতুল্লাহ গুলানকে অভিযুক্ত করে আসছেন। তবে কোনও ধরনের সম্পৃক্ততার অভিযোগ অস্বীকার করে আসছেন গুলান।

কিন্তু তারপরও গুলানের ওপর দোষ চাপিয়ে দেশজুড়ে গুলানের অনুসারী এমন অভিযোগে ব্যাপক দমন অভিযান শুরু করেন প্রেসিডেন্ট এরদোগান। এ সময় সামরিক বাহিনীর প্রায় ১০ হাজারের বেশি সৈন্য ও কর্মকর্তাকে বরখাস্ত ও আটক করা হয়েছে। প্রায় ৩ হাজারের বেশি বিচারককে অপসারণ করা হয়েছে। চাকরী হারিয়েছে প্রায় ৫৫ হাজার সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

পুনরায় সামরিক অভ্যুত্থান হতে পারে এমন শঙ্কা প্রকাশ করে বুধবার থেকে আগামী তিন মাসের জন্য জরুরি অবস্থা জারি করেছেন এরদোগান। এ সময় প্রেসিডেন্ট ও কেবিনেটের মাধ্যমে সংসদের সম্মতি ছাড়াই নতুন আইন পাশের ক্ষমতা প্রদান করা হয়েছে। এ ছাড়াও বন্ধ ঘোষণা করা হয়েছে একহাজারের বেশি বেসরকারি স্কুল ও বিশ্ববিদ্যালয় এবং বারো’শর বেশি সংস্থা। বিবিসি।

 

মতামত...