,

সর্বশেষ
bnr ad 250x70 1

তুরস্কে সেনা অভ্যুত্থান ব্যর্থ, চেষ্টাকারীদের আত্মসমর্পণ

aআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ তুরস্কে সেনা অভ্যুত্থান চেষ্টার কয়েকঘণ্টার মধ্যেই আত্মসমর্পণ করতে শুরু করেছে সেনাবাহিনীর একাংশ। এরইমধ্যে শতাধিক বিদ্রোহী সেনাসহ সারাদেশ থেকে গ্রেফতার করা হয়েছে ৩’শ ৩৬ জনকে। ক্ষমতা সরকারের হাতে রয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। ঘোষণা করা হয়েছে ভারপ্রাপ্ত সেনাপ্রধানের নাম।

এর আগে, সেনাবাহিনীর একটি অংশ অভ্যুত্থান করার চেষ্টা করলে প্রেসিডেন্টের আহ্বানে রাস্তায় নেমে আসে সাধারণ মানুষ। এসময় সংঘর্ষে ১৭ পুলিশ সদস্যসহ নিহত হয় অন্তত ৬০ জন। এদিকে, আজ পার্লামেন্টের জরুরি অধিবেশন ডেকেছে প্রেসিডেন্ট এরদোয়ান।

শুক্রবার মধ্যরাতে হঠাৎই তুরস্কের একটি টেলিভিশনে দেশটির নিয়ন্ত্রণ নেয়ার দাবি জানিয়ে সামরিক আইন জারি করে সেনাবাহিনীর একাংশ। একইসঙ্গে, কারফিউ জারি করে রাজধানী আঙ্কারা ও ইস্তাম্বুলের রাস্তায় অবস্থান নেয় সেনা সদস্যরা।

এ সময়, আকাশে বেশ কয়েকটি সামরিক হেলিকপ্টার টহল দিতে দেখা যায়। বন্ধ করে দেয়া হয় দেশটির প্রধান দুটি সেতু ও বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ সব স্থাপনা। এছাড়াও, বেশ কয়েকজন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তাকে জিম্মি করা হয় বলেও খবর আসে গণমাধ্যমে।

তবে, অভ্যুত্থানের কথা অস্বীকার করে তুরস্কের নিয়ন্ত্রণ দেশটির সরকারের হাতেই রয়েছে বলে টেলিফোনে দেয়া এক বার্তায় গণমাধ্যমকে জানান, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। একইসঙ্গে, পরিস্থিতি শিগগিরই নিয়ন্ত্রণে আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, কিছু বিপদগামী সেনা সদস্য আজ আমাদের দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। আমি তাদেরকে বলতে চাই, গণগণের তা তাদের ইচ্ছাশক্তির ওপর কোন শক্তি নেই। যারাই অভ্যুত্থানের এই চেষ্টার সঙ্গে জড়িত তাদেরকে চিহ্নিত করে দেশের আইন অনুযায়ী শাস্তির ব্যবস্থা করা হবে। আমি জনগণকে বলবো রাস্তায় নেমে এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।

এরদোয়ানের এই আহ্বানের পরপরই আঙ্কারার পার্লামেন্ট ভবন ও ইস্তাম্বুলের তাকসিম স্কয়ারে জড়ো হন শত শত মানুষ। এসময়, সেখান থেকে ট্যাঙ্ক ও গুলির শব্দ পাওয়া যায় বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যম। এছাড়াও, বেশ কয়েকটি বিস্ফোরণের খবরও জানায় তারা।

তবে, সেনাবাহিনীর কারা এই অভ্যুত্থানের চেষ্টার সঙ্গে জড়িত সে সম্পর্কে এখনও নিশ্চিত করে কিছু জানা যায়নি।

মতামত...