,

সর্বশেষ
bnr ad 250x70 1

তুরস্কের রাষ্ট্রদূত প্রত্যাহারে

aনিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরের পর তুরস্ক বাংলাদেশ থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেফ এরদোয়ানকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
বাংলাদেশের পররাষ্ট্র সূত্র জানিয়েছে, আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক কোনওভাবেই তারা রাষ্ট্রদূত প্রত্যাহারের বিষয়টি জানেন না। তবে গতকাল (১১ মে, ২০১৬) তুর্কি দূতাবাস এক চিঠিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছে, আজ থেকে (১২ মে, ২০১৬) রাষ্ট্রদূত ছুটিতে যাচ্ছেন। উল্লেখ্য, কোনও দেশের রাষ্ট্রদূত ছুটিতে বা অন্য কোনও কারণে দেশ ত্যাগ করলে সংশ্লিষ্ট দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে তা অবহিত করতে হয়।
১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে গত মঙ্গলবার দিবাগত রাতে মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এর প্রতিবাদে তুরস্কে কয়েকটি বিক্ষোভও হয়। ১১ই মে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় নিজামীর ফাঁসি দেয়ায় তীব্র নিন্দা জানিয়ে বিবৃতিও প্রকাশ করে।
একটি তুর্কি নিউজ ওয়েবসাইট আনাডুলু খবর দিচ্ছে, ঢাকায় তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিম ওযটুককে শলাপরামর্শ করার জন্য আংকারায় ডেকে পাঠানো হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনৈতিক সূত্রকে উদ্ধৃত করে ওই নিউজ সাইটের খবরে বলা হয়, রাষ্ট্রদূত ডেভরিম ওযটুক আজ আংকারায় পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।
উল্লেখ্য, বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচারের মান নিয়ে প্রশ্ন তোলা দেশগুলোর মধ্যে তুরস্ক অন্যতম। এর আগে জামায়াতের সাবেক আমীর গোলাম আযমকে ফাঁসি না দেওয়ার আহ্বান জানিয়ে চিঠি লিখেছিলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট আহমেদ গুল।

মতামত...