,

সর্বশেষ
bnr ad 250x70 1

থার্টিফার্স্ট নাইটে তুরস্কে নাইটক্লাবে সশস্ত্র সন্ত্রাসী হামলায় ৩৫ নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ১ জানুয়ারী, বিডিনিউজ রিভিউজ.কম:: থার্টিফার্স্ট নাইটে তুরস্কের ইস্তাম্বুল নগরীতে একটি নাইটক্লাবে সশস্ত্র সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এতে এক পুলিশ কর্মকর্তাসহ নিহত হয়েছেন ৩৫ জন। আহত হয়েছেন কমপক্ষে ৪০ জন। ইস্তাম্বুলের গভর্নর ভাসিফ শাহীন হতাহতের এ সংখ্যা নিশ্চিত করেছেন। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

১ জানুয়ারি রাত সোয়া ১টার দিকে ইস্তাম্বুলের বেসিকতাস এলাকার জনপ্রিয় রেইনা নাইটক্লাবে এ সন্ত্রাসী হামলা চালানো হয়। এ সময় সেখানে প্রায় ৭০০ মানুষ উপস্থিত ছিলেন। হামলাকারীদের একজন সান্তা ক্লজের বেশে ছিল। হামলার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় পুলিশের অতিরিক্ত গাড়ি এবং বেশকিছু অ্যাম্বুলেন্স। হামলার পর আহত অবস্থায় অন্তত ৪০ জনকে উদ্ধার করা হয়। নাইটক্লাবের ভেতর হামলাকারীদের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশের স্পেশাল ফোর্সের কর্মকর্তারা।

এ হামলা ও প্রাণহানির ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান। ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইস্তাম্বুলের গভর্নর ভাসিফ শাহীন।

তিনি বলেন, ইংরেজি নববর্ষ উদযাপনে জড়ো হওয়া নিরপরাধ মানুষের ওপর নৃশংস ও নিষ্ঠুর সন্ত্রাসী হামলা চালানো হয়েছে; তাদের ওপর বুলেট বর্ষণ করা হয়েছে। রাত ১টা ১৫ মিনিটে এক বন্দুকধারী সন্ত্রাসীর হাতে ক্লাবের বাইরে থাকা একজন পুলিশ কর্মকর্তা নিহত হন। এরপর ক্লাবের ভেতরে থাকা অন্য নাগরিকরা নিহত হন।
এশিয়া ও ইউরোপ দুই মহাদেশের নগরী হিসেবে খ্যাত তুরস্কের ঐতিহ্যবাহী নগরী ইস্তাম্বুল। ইংরেজি নববর্ষ উদযাপনকে ঘিরে গড়ে তোলা ব্যাপক নিরাপত্তাবলয়ের অংশ হিসেবে ইস্তাম্বুলে ১৭ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়। এমন নিশ্চিদ্র নিরাপত্তাবলয়ের মধ্যেই নগরীর ইউরোপ অংশে এ হামলা চালানো হয়। ইস্তাম্বুলের গভর্নর জানিয়েছেন, এরইমধ্যে হামলার তদন্ত শুরু হয়েছে।

হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হামলায় নিরীহ মানুষের প্রাণহানিতে শোক জানিয়েছেন তিনি।

মতামত...