,

সর্বশেষ
bnr ad 250x70 1

দক্ষিণ হালিশহরে বাশঁখালীর মতো পরিস্থিতি সৃষ্টি হলে সরকারই দায়ী, ক্ষতিগ্রস্থ এলাকাবাসী

aবাবুল হোসেন বাবলা, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রামচট্রগ্রামে সিটি আউটার রিং রোড প্রকল্পের আওতায় ফিডার রোড-১এর জন্য ৩৯নং ওয়ার্ডের দঃ হালিশহর নারিকলে তলাস্থ সাইট পাড়া এলাকার প্রায় ২শত পরিবারের ৫ হাজারের অধিক লোকের ভুমি উচ্ছেদের প্রতিবাদে মানব বন্ধন ও সমাবেশ ২৯এপ্রিল শুক্রবার বিকেল ৪টায় সিমেন্ট ক্রসিং মোড়ে অনুষ্টিত হয় ।
মানব বন্ধন ও সমাবেশে শতশত লোকের উপস্থিতিতে ক্ষতিগ্রস্থ এলাকাবাসী দাবি করে বলেন,এল.এ কেইস-১০৫/৬১-৬২এবং ০৭/৫২-৫৩এর পূর্ণৃ বরাদ্ধের মাধ্যমে সাইট পাড়াটি দখল প্রাপ্ত হয়ে দীর্ঘ বছর পর্যন্ত শান্তি পূর্ণভাবে পরিবার –পরিজন নিয়ে বসবাস করছিলেন।কিন্তু সরকার সিটি আউটার রিং রোডের নামে পূর্ণবাসন ছাড়াই আবারো উচ্ছেদের চেষ্টা করছেন ।
এসময় বক্তারা বলেন, চট্রগ্রামের উন্নয়ন তা আমরা অবশ্যই চাই,তবে সেটি বাপ দাদার ভিটে মাটি থেকে উচ্ছেদের বিনিময় নহে।এই এলাকার মানুষ ৩/৪বার তাদের ভিটে-মাটি দান করে ইস্পাতশিল্প,নেভাল এভিনিউ,নৌ-ঘাটি,টিসিবি এবং ইপিজেড স্থাপনার জন্য উচ্ছেদ হয়ে সর্বহারার মতোই ছিলেন।তবে এবার যদি পূর্ণবাসন ছাড়াই আবারো উচ্ছেদ হলে ৩৯নং ওয়ার্ডেও বাসিন্দার জীবণ দিয়ে প্রতিহত করার চ’ড়ান্ত ঘোষনা দেন ।
তারা আরো বলেন,প্রয়োজনে ক্ষতিগ্রস্থ এলাকাবাসী দক্ষিণ হালিশহরে বাশঁখালী গন্ডামারার মতো পরিস্থিতি সৃষ্টি হলে তার জন্য সরকার কে দায়ী করবেন বলে হুশিয়ারী দেন ।আর আগামী ১মাসের মধ্যে পূর্নবাসনের উদ্যোগ না নিলে সড়ক পথ অবরোধ সহ পতেঙ্গা –হালিশহরের সকল স্থাপনা অচল করে দেওয়ার ঘোষনা দেয় ।
ক্ষতিগ্রস্থ এলাকাবাসীর আয়োজনে মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন-৩৯নং ওয়ার্ডের সাবেক কমিশনার ও আঃ লীগ নেতা হাজি মোঃ আসলাম, মোঃ শরিফ,মোঃ ফরিদ নেওয়াজ,মোঃ ইউনুছ সওদাগর,মোঃ মামুন কন্ট্রাঃ ,জাবেুদুল ইসলাম শিপন,আকতার হামিদ,মোঃ রফিক,জাহেদ হোসেন,হাসি মিয়া,লুৎফুর রহমান,নুর উদ্দিন,তাজুদ্দিন,রায়হানমোঃরানা, আলমগীর হোসেন,শামসুল আলম ধ্রুব,ওমর ফাুরখ,জাফর ইকবাল,আলাউদ্দিন,সিরাজুল হক,নাছির,জাবেদ,জালাল,জাহাঙ্গীর প্রমুখ ।
মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ শেষে ক্ষতিগ্রস্থ এলাকাবাসী এক বিক্ষোভ মিছিল সিমেন্ট ক্রসিং থেকে ঘুরে কর্ণফুলি ইপিজেড গেইট,ওয়াসা রোডে গিয়ে সম্পন্ন হয় ।

মতামত...