,

সর্বশেষ
bnr ad 250x70 1

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম বন্ধ ঘোষণা

DIUনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ  বেসরকারি বিশ্ববিদ্যালয় দারুল ইহসানের সারা দেশে অবস্থিত ৯১টি ক্যাম্পাসসহ সব ধরনের  কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় সোমবার এ বিষয়ে এক আদেশ জারি করে। হাইকোর্টের রায় অনুযায়ী বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে উল্লেখ করা হয়।

মঙ্গলবার ২৬ জুলাই শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার এম. সাইফুল্লাহ জানান, হাইকোর্টের সাম্প্রতিক এক রায়ের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত এক আদেশ জারি করে। মন্ত্রণালয়ের একই আদেশে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আউটার ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম অবৈধ এবং সনদ বাণিজ্যের অভিযোগ এনে গত চার বছরে হাইকোর্টে কয়েক দফা রিট হয়। পরবর্তীতে আদালত বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম অবৈধ বলে রায় দেয়। এর পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়টির ৯১টি ক্যাম্পাসসহ সব কার্যক্রম বন্ধ ঘোষণা করে।

২০১৪ সালের সেপ্টেম্বর মাসে বেসরকারি ১২টি বিশ্ববিদ্যালয়ের ৪৮টি ক্যাম্পাসে ভর্তিতে শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক করেছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তারমধ্যে শীর্ষে ছিল দারুল ইহসান বিশ্ববিদ্যালয়। যেসব ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে, তাদের ঠিকানাও প্রকাশ করেছিল ইউজিসি।

এ ছাড়া ২০১৩ সালের এপ্রিল মাসে মালিকানা সংকট, অনিয়ম, দুর্নীতি ও আউটার ক্যাম্পাসের মাধ্যমে সনদ বাণিজ্যের অভিযোগে অভিযুক্ত দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী রাষ্ট্রপতি তথা চ্যান্সেলরকে সিদ্ধান্ত নেওয়ার অনুরোধ করেছিল শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খান মেনন ওই সময় গণমাধ্যমকে বলেছিলেন, ‘যারা এই বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করে এখন চাকরি করছে, তাদের নির্দিষ্ট সময়ের মধ্যে অন্য কোনো বিশ্ববিদ্যালয় থেকে সনদ নেওয়ার সুযোগ দেওয়ার সুপারিশ করা হয়েছে।’

 

মতামত...