,

সর্বশেষ
bnr ad 250x70 1

দিনাজপুরে ধানক্ষেতে ইঁদুরের উপদ্রব, দূঃশ্চিন্তায় চাষিরা

dমোহাম্মাদ মানিক হোসেন, চিরিরবন্দর (দিনাজপুর),বিডিনিউজ রিভিউজঃ দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় ধান ক্ষেতে ইঁদুরের উপদ্রব বৃদ্ধি পাওয়ায় ধান চাষিরা ধানের ফলন নিয়ে দূ:শ্চিন্তায় পড়েছে।

ret

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর চিরিরবন্দর উপজেলায় রোপা আমন চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে ২৩ হাজার ৬১ হেক্টর জমি। এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলার অধিকাংশ রোপা আমন ক্ষেতে ইঁদুরের আক্রমণ। ইঁদুর ধান গাছের নিচের অংশ কেটে ফেলছে। চাষিরা বাঁশের তৈরী ফাঁদ, আলোর ফাঁদ, প্লাষ্টিক লটকানো, অধিক পানি সরবরাহসহ নানা কৌশল অবলম্বন করেও ইঁদুরের হাত থেকে রোপা আমন রক্ষা করতে পারছেননা। ফলে ধানের ফলন নিয়ে দূ:শ্চিন্তায় পড়েছে।

রাণীরপুর গ্রামের চাষি ফয়জদ্দিন, রইসুল, শহিদুল, কাইমদ্দিন, আনোয়ার, খামার সাতনালা গ্রামের বেলাল, রহিম উদ্দিন, নশরতপুর গ্রামের কৌলাশ চন্দ্র, হিসি চন্দ্রসহ অনেক চাষির সাথে কথা হলে তারা জানান, গত কয়েক বছরের তুলনায় এ বছর রোপা আমন ক্ষেতে অধিক হারে ইঁদুরের আক্রমণ। নানা কৌশল অবলম্বন করেও ইঁদুরের হাত থেকে রোপা আমন রক্ষা করা যাচ্ছেনা।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মো: মাহামুদুল হাসানের সাথে কথা হলে তিনি জানান, ইঁদুরের ধান কাটা একটি সহজাত প্রকৃতি। প্রাকৃতিক নিয়মে ইঁদুরের দাঁত বৃদ্ধি পায়। তাই দাঁত পরিমানমত রাখার জন্য ইঁদুর ধানসহ বিভিন্ন ফসল কাটতে পারে। এজন্য ধান ক্ষেতকে ইঁদুরের হাত থেকে রক্ষা করার জন্য উপ-সহকারি কৃষি কর্মকর্তারা কৃষকদের পরামর্শ দিচ্ছেন।

মতামত...