,

সর্বশেষ
bnr ad 250x70 1

দিনাজপুরে ফুলবাড়ী ট্রাজেডি দিবস পালিত

aমোঃ আরিফ জাওয়াদ, দিনাজপুর সংবাদদাতা, বিডিনিউজ রিভিউজঃ দিনাজপুরের ফুলাবাড়িতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে ২৬শে আগস্ট (শুক্রবার) দিনাজপুর-ফুলবাড়ী ট্রাজেডি দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে, ওই দিন সকাল ১০টায় ঢাকা মোড় থেকে ফুলবাড়ী পৌরসভার মেয়র মুরতুজা চৌধুরী মানিক এবং নিমতলা মোড় থেকে অধ্যাপক আনু মোহাম্মদের নেতৃত্বে একটি র্যালি বের করা হয় ; র্যালিটি ফুলবাড়ী পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ছোট যমুনা নদীর তীরে শহীদ স্মৃতিস্তম্ভে এসে শেষ হয়। পরে স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করা হয়।

উল্লেখ্য এই যে, উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনি প্রকল্প বাতিল, জাতীয় সম্পদ রক্ষা এবং বিদেশি কোম্পানি এশিয়া এনার্জিকে ফুলবাড়ী থেকে প্রত্যাহারের দাবিতে ২০০৬ সালের ২৬ আগস্ট তেল-গ্যাস- খনিজ সম্পদ বিদ্যুৎ-বন্দর জাতীয় রক্ষা কমিটির ডাকে সমাবেশে যোগ দেন ফুলবাড়ীবাসী। সমাবেশে পুলিশ ও তৎকালীন বিডিআর (বর্তমানে বিজিবি) টিয়ার শেল, রাবার বুলেট ও নির্বিচারে গুলিবর্ষণ করলে তিন জন নিহত হন। নিহতরা হলেন- আল আমিন, সালেকীন ও তরিকুল। আহত হন আড়াই শতাধিক মানুষ।

এর পর থেকে দিনটিকে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ‘জাতীয় সম্পদ রক্ষা দিবস’ এবং ফুলবাড়ীবাসী ‘ফুলবাড়ী শোক দিবস’ হিসেবে পালন করে আসছে।

মতামত...