,

সর্বশেষ
bnr ad 250x70 1

দেশের বাজারে রসুনের দাম অস্বাভাবিক বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা,  এক সপ্তাহের ব্যবধানে বাজারে সব ধরনের রসুনের দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। প্রতি কেজি রসুন ২২০-২৫০ টাকায় বিক্রি হচ্ছে। এ সাপ্তাহে কেজিতে গড়ে বেড়েছে ৪০ টাকা থেকে ৫০ টাকা ।

 

শুক্রবার রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এমন তথ্য জানা গেছে।

 

খুচরা ব্যবসায়ীদের অভিযোগ, আমদানিকারক ও পাইকাররা রসুনের দাম বাড়িয়েছেন। ব্যবসায়ীরা জানান, গত সপ্তাহে যে রসুনের পাইকারি দাম ছিল ১৭০ টাকা, সে রসুন এখন ২২০ টাকা।

 

মোহাম্মদপুর টাউন হল মার্কেটের খুচরা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. মোতালেব কাজল জানান, চায়না ও ইন্ডিয়ান রসুনের গত সপ্তাহে দাম ছিল পাইকারি ১৭০ টাকা থেকে ১৮০ টাকা। আর খুচরা বিক্রি করা হত ১৮০ টাকা থেকে ১৯০ টাকা কেজি। এক সপ্তাহের ব্যবধানে এখন আমাদের পাইকারদের কাছ থেকে রসুন কিনতে হচ্ছে ২২০ টাকা কেজি। আর খুচরা বিক্রি করা হচ্ছে ২৩০ টাকা।

 

দেশি রসুনের দাম সম্পর্কে তিনি বলেন, চায়না ও ইন্ডিয়ান রসুনের থেকে দেশি রসুনের দাম কেজিতে ৪০ থেকে ৫০ টাকা কম।  কিছুদিন আগে শ্রমিক ধর্মঘট হওয়ায় বাজারে রসুন কম আছে। পোর্ট থেকে মাল লোড করতে না পারায় হঠাৎ করেই রসুনের দাম বৃদ্দি পেয়েছে। তবে আগামী দিনে এর দাম বাড়ার সম্ভাবনা নেই।

 

কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ী জসিম উদ্দিন বলেন, ‘বাজারে দেশি রসুনের মজুদ কম। বিদেশি রসুন বেশি দামে কিনতে হচ্ছে বলেই দাম বেশি। তবে চলতি মাসের শেষের দিকে নতুন রসুন এলে দাম কমে আসবে।’

 

মতামত...