,

সর্বশেষ
bnr ad 250x70 1

দেশে অনুমোদনবিহীন ৩০ হাজার সিএনজি, রাজস্ব ক্ষতি ৪শ কোটি

মীর মুহাম্মদ নাছির উদ্দীন সিকদার, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ রাজধানী ঢাকা ও বানিজ্যরাজধানী CNGচট্টগ্রামসহ সারা দেশের মহাসড়ক ও সড়কে অনুমোদন ছাড়াই চলছে প্রায় ৩০ হাজার সিএনজি চালিত অটোরিক্সা। বিআরটিএর অনুমোদন বিহীন এসব সিএন জির সাথে জড়িত আছে  পুলিশ, ট্রাফিক সার্জেন্ট,ব্যবসায়ী,রাজনৈতিক নেতা ও সাংবাধিক । এলাকাভেদে এসব সি এন জি থেকে রাস্তায় চলাচলের  পার্মিটের জন্য প্রতি মাসে কমবেশি ছ’হাজর টাকা করে আদায় করা  হয় । যার ফলে বছরে প্রায় ৪শ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে সরকার।

রাজধানী ঢাকা ও বানিজ্যরাজধানী  চট্টগ্রামসহ দেশের  শহরাঞ্চলে  ২০০৩ সালে টু স্ট্রোক বেবিট্যাক্সি নিষিদ্ধ করে সিএনজিচালিত অটোরিক্সার অনুমোদন দেয় সরকার। তখন বর্তমানে রাজধানীতে ১৩ হাজার অটোরিক্সাকে মিটারে চলার নিয়ম করে দেয়া হয়। কিন্তু এক যুগ ধরেই রাজধানী ঢাকা ও বানিজ্যরাজধানী  চট্টগ্রামসহ দেশের শহরাঞ্চলে মিটারের নামে চলছে যাত্রী হয়রানি।

রাজধানী ঢাকা ও বানিজ্যরাজধানী  চট্টগ্রামসহ দেশের শহরাঞ্চলেএ সুযোগে রাজপথে অবৈধভাবে চলছে প্রায় ৩০ হাজার সিএনজি চালিত অটোরিক্সা। যার মধ্যে আড়াই হাজার ব্যক্তিগত আর ৭ হাজার বিভিন্ন শহর ও  জেলার নিবন্ধন করা। এসব অটোরিক্সা চলাচলের অনুমতির জন্য স্থানীয় রাজনৈতিক নেতা আর ট্রাফিক পুলিশকে দিতে হয় নিয়মিত মাসোহারা। আবার নির্ধারিত রুটের বাইরে চললেই গুনতে হয় জরিমানা।

দেশের বিভিন্ন এলাকায় অনুমোদন বিহীন কিছু সিএঞ্জি মালিক উচ্চ আদালাতে রিট  করে  রাস্তায় চলাচল করছে।

রাজধানী ঢাকা ও বানিজ্যরাজধানী  চট্টগ্রামসহ দেশের শহরাঞ্চলে সিএন জি মিটারে চলাচলের জন্য পুলিশের অনেক হাক-ঢাক শোনা গেলেও বর্তমান অবস্থা আরও অবনতি হয়েছে। কিছু দিন আগেও যে ভাড়া ১০০টাকায় যাওয়া যেত বর্তমানে তা ১৫০টাকায় টেকেছে। সি এন জি চালকদের দাবি বর্তমানে তাদের খরচ বেডে গেছে। তাদের দাবি মিটাটে না পারলে তারা যাত্রীদের গন্তব্যে যায় না। আর যে স্ব সি এন জি মিটারে যাওয়ার আবদার করে তাদের সবকটি মিটারি টেম্পারড । পুলিশ বা বি আর টি এর টেম্পারড মিটার যাচাই করার কোন যন্ত্র পাতি নেই। ফলে, যাত্রীদের ভোগান্তি চরমে উঠেছ।

ট্রাফিক পুলিশ বলছে, ভাড়ায় চলা ব্যক্তিগত অটোরিক্সারি বিরুদ্ধে অভিযান চালানো হবে। আর সড়ক পরিবহন মন্ত্রী জানিয়েছেন, ব্যবস্থা নেয়া হবে এসবের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে। রাজপথে ছুটে চলা এসব অবৈধ যানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার পর ফের যাতে সেগুলো রাস্তায় না নামতে পারে– সেদিকেও নজর দেয়ার কথা বলছেন ।

 

 

বি এন আর/০০১৬০০৩০০২১/০০০৩৪২/এস

মতামত...