,

সর্বশেষ
bnr ad 250x70 1

দেশে অস্থির রডের বাজার

bnr logoনিজস্ব প্রতিবেদক,  বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, দেশে রডের বাজার হঠাৎ করে অস্থির হয়ে উঠেছে । গেল এক সপ্তাহে এমএস রডের দাম প্রতিটনে  ৮  থেকে ১০ হাজার টাকা পর্যন্ত বেড়েছে।

জানা গেছে,  তিন ধরনের রাসায়নিক আমদানিতে ২৫ ভাগ শুল্ক আরোপ এবং আন্তর্জাতিক বাজারে রডের কাঁচামাল বিলেট ও স্ক্র্যাপ জাহাজের দাম বৃদ্ধির কারণে বাড়ছে দাম।

অভিযোগ উঠেছে, যে হারে কাঁচামালের দাম বেড়েছে, রডের দাম বাড়ছে তার দ্বিগুণ হারে। নির্মাণ মৌসুমের শেষদিকে এভাবে দাম বাড়ায় বিপাকে পড়েছেন আবাসন ব্যবসায়ী ও সাধারণ গ্রাহকরা।

রড বিক্রেতারা  জানান, ১০ দিন আগেও ৬০ গ্রেডের (৫০০ টিএমটি) প্রতি টন রড মিল গেটে ৪০ থেকে ৪২ হাজার টাকায় বিক্রি হলেও গত মঙ্গলবার কেএসআরএম, আরএসআরএম, বিএসআরএমসহ অন্যান্য ব্র্যান্ডের দাম বেড়ে হয়েছে ৪৯ হাজার থেকে ৫২ হাজার টাকায়।
সোমবার একেএস স্টিল ৫২ হাজার, বিএসআরএম ৫০ হাজার ৫০০ ও কেএসআরএম ৫২ হাজার টাকায় বেচাকেনা হয়েছে। ৪০ গ্রেডের সাধারণ এমএস (ম্যানুফ্যাকচারিং স্টিল) রডের দামও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ১০ দিন আগে যে এমএস রডের দাম ছিল ৩০ থেকে ৩২ হাজার টাকা, গতকাল তা বিক্রি হয়েছে ৩৮ থেকে ৪২ হাজার টাকায়। বলাকা, গিরি সুবেদার, নাজিয়াসহ কয়েকটি ব্র্যান্ডের এমএস রড বিক্রি হচ্ছে এ দামে।

বি এন আর/০০১৬০০৩০০২৪/০০০৩৯৬ /এস

মতামত...