,

সর্বশেষ
bnr ad 250x70 1

দেশে জঙ্গিবাদের উত্থান মারাত্মক,বারকাত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ১২ ডিসেম্বর (বিডি নিউজ রিভিউজ ডটকম)::জঙ্গিবাদের উত্থান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অর্থনীতিবিদ অধ্যাপক আবুল বারকাত। তাদের পরিকল্পনাকে ‘মারাত্মক’ ও ‘মহা বিপর্যয়কর’ বলে উল্লেখ করেছেন তিনি।

শনিবার ‘বাংলাদেশে মৌলবাদের রাজনৈতিক অর্থনীতি ও জঙ্গিবাদ: মর্মার্থ ও করণীয়’ শীর্ষক সেমিনারে বারকাতbarakt এ কথা বলেন। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ওই সেমিনারে তিনি তার প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি বলছেন, বাংলাদেশে শরিয়াভিত্তিক রাষ্ট্র গঠনে সশস্ত্র সম্মুখ যুদ্ধের জন্য তারা (জঙ্গি) প্রস্তুতির শেষ পর্যায়ে রয়েছে।

অধ্যাপক আবুল বারকাত তার প্রবন্ধে বলেন, আল-কায়দার মহাপরিকল্পনায় বলা হয়েছে- জিহাদিদের জিহাদের চারটি স্তর পর্যায়ক্রমে অতিক্রম করতে হবে। এগুলো হল- ‘দাওয়া’, ‘ইদাদ’, ‘রিবাত’ ও ‘কিলাল’।

তিনি বলেন, ‘দেশে জঙ্গিরা দাওয়া স্তর পার করেছে, অতিক্রম করেছে দ্বিতীয় স্তর ইদাদ। এখন তাদের অবস্থান জিহাদের তৃতীয় ও চতুর্থ স্তরের মধ্যবর্তী কোনো পর্যায়ে। তবে সব কিছু বিচার বিশ্লেষণে আমি মনে করি তাদের অবস্থান জিহাদি সর্বশেষ পর্যায় ‘কিলাল’ এর কাছাকাছি। অর্থাৎ তারা ইসলামি শরিয়াহ্ ভিত্তিক রাষ্ট্র গঠনে সশস্ত্র সম্মুখ যুদ্ধের জন্য প্রস্তুত।’

বর্তমান এই অবস্থাকে ‘মারাত্মক’ ও মহা বিপর্যয়কর’ বলে আবুল বারাকাত তার প্রবন্ধে উল্লেখ করেন।

প্রবন্ধে ১৩২টি জঙ্গি সংগঠনের নামের তালিকা দিয়েছেন তিনি, যেখানে নতুন কিছু নাম রয়েছে বলে দাবি করেন অধ্যাপক বারকাত।

৯৫ পৃষ্ঠার ওই প্রবন্ধে তিনি জঙ্গিবাদের বিভিন্ন দিক তুলে ধরেন। জঙ্গিবাদ দমনে ১৫টি করণীয় তুলে ধরে তিনি বলেন, জঙ্গি অর্থায়নের উৎসমুখ বন্ধ করতে হবে।

ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করার পাশাপাশি শিক্ষা-সংস্কৃতির সংস্কারে প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন এই অধ্যাপক।

মতামত...