,

সর্বশেষ
bnr ad 250x70 1

দেশের বাজারে লাগামহীন পিয়াজের দাম!

নিজস্ব প্রতিবেদক, ১১ আগস্ট, বিডিনিউজ রিভিউজ.কম:: কোরবানির ঈদ সামনে রেখে কৃত্রিম সংকট তৈরির করে সারা দেশে পাইকারি ও খুচরা বাজারে লাগামহীনভাবে বেড়েই চলছে পেঁয়াজের দাম। দু’সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি দাম বেড়েছে প্রায় ২৫ টাকা। হঠাৎ এ দাম বাড়ার কারণ হিসেবে বন্যায় আড়তে পেঁয়াজ নষ্ট হওয়া, মজুদ কমে যাওয়া, ভারতীয় বাজারে দাম বৃদ্ধির কথা বলছেন ব্যবসায়ীরা। দেশে পেঁয়াজের ফলন ভালো হলেও ভারতে পেঁয়াজের দাম বেশি হওয়ায় তার প্রভাব দেশে পড়েছে বলে দাবী করেছেন।

জানাগেছে, কোরবানির ঈদ এলেই প্রতিবছর অস্থির হয়ে ওঠে পেঁয়াজের দাম। সেই ধারা অব্যাহত রয়েছে চলতি বছরেও। ঈদ যতই ঘনিয়ে আসছে বেড়েই চলছে পেঁয়াজের দাম। বর্তমানে প্রতি কেজি পিয়াজ ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে! গত সপ্তাহে খুচরা বাজারে কেজিপ্রতি পেঁয়াজ বিক্রি হয়েছিল ৪০ থেকে ৪৫ টাকা দরে! যা এর আগের সপ্তাহে ছিল ৩০ থেকে ৩৫ টাকা।

খুচরা ব্যবসায়ীরা আশঙ্কা করছেন, ঈদুল আজহা এগিয়ে আসার সঙ্গে সঙ্গে পেয়াজের দাম আরও বাড়বে।

দেশে গড়ে প্রতিমাসে পেঁয়াজের চাহিদা এক লাখ ১৫ হাজার টন। রমজান মাস ও কোরবানির সময় দেড় থেকে দুই লাখ টন বাড়তি পেঁয়াজের চাহিদা তৈরি হয়। এ চাহিদাকে পুঁজি করেই সক্রিয় হয়ে ওঠে সিন্ডিকেট। কোরবানির ঈদকে টার্গেট করেছে কিছু অসাধু ব্যবসায়ী। দেশে উৎপাদন, আমদানি ও চাহিদা হিসাব করলে এখনও দেশে পর্যাপ্ত পেঁয়াজের মজুদ রয়েছে। তার পর ও লাগাম হীন ভাবেই বেড়েই চলেছে পেয়াজের দাম।

টিসিবির তথ্য অনুযায়ী, গত এক মাসে পেঁয়াজের দাম বেড়েছে শতকরা ৬৬ দশমিক ৬৭ শতাংশ। এর মধ্যে আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে ৮০ দশমিক ৮৫ শতাংশ। আর দেশীয় পেঁয়াজের দাম বেড়েছে ৫৮ দশমিক ৩৩ শতাংশ। তবে টিসিবির হিসাব আর প্রকৃত বাজার দরে বরাবর একটি বড় পার্থক্য থাকে। কয়েক দিন ধরে তা অস্বাভাবিকভাবে বেড়েছে।

 

মতামত...