,

সর্বশেষ
bnr ad 250x70 1

দেশে ১৪ বছরে ৫১৬ বার ভূমিকম্প

maya - jsনিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, বিগত চৌদ্দ বছরে সারাদেশে ৫১৬ বার ভূমিকম্প অনুভূত হয়েছে বলে সংসদে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

মঙ্গলবার (২৬ এপ্রিল) বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে সংসদে এ তথ্য জানান তিনি।

সংসদে মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী ২০০১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত ৫১৬ বার ভূমিকম্প অনুভূত হয়। এর মধ্যে ২০০১ সালে ৩১ বার, ২০০২ সালে ৪৩ বার, ২০০৩ সালে ৪২ বার, ২০০৪ সালে ৩৯ বার, ২০০৫ সালে ৩০ বার, ২০০৬ সালে ২৭ বার, ২০০৭ সালে ৩১ বার, ২০০৮ সালে ৩৬ বার, ২০০৯ সালে ৩৪ বার, ২০১০ সালে ৩৮ বার, ২০১১ সালে ৩৭ বার, ২০১২ সালে ৩৪ বার, ২০১৩ সালে ৩৫ বার, এবং ২০১৪ সালে ২৫ বার ভূমিকম্প অনুভূত হয়।

মন্ত্রী জানান, জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ভূমিকম্পের সময়, ভূমিকম্প পরবর্তী সময়ে জনগণের করণীয় সম্পর্কে বিভিন্ন টেলিভিশন চ্যানেলে বিজ্ঞাপন প্রচার ও লিফলেট বিতরণ, বিলবোর্ড স্থাপন ইত্যাদি সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে এবং হচ্ছে।

এছাড়া ভূমিকম্প পরবর্তী উদ্ধার অভিযানে সফল অংশগ্রহণের জন্য ৬২ হাজার আরবান সার্চ অ্যান্ড রেসকিউ ভলান্টিয়ার তৈরির পরিকল্পনা রয়েছে এবং ইতোমধ্যে ৩০ হাজার স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

মতামত...