,

সর্বশেষ
bnr ad 250x70 1

নতুন করদাতার খোঁজে এনবিআর

নতুন করদাতা বের করার লক্ষ্যে এবার দেশব্যাপী কর জরিপ কার্যক্রম শুরু করেছে এনবিআর। করযোগ্য আয় আছে, অথচ কর দিচ্ছেন না; এমন করদাতাদের তাত্ক্ষণিক ইলেকট্রনিক ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (ই-টিআইএন) দেবেন জরিপ পরিচালনাকারী রাজস্ব কর্মকর্তারা। একই সঙ্গে নতুন ই-টিআইএন দেওয়া করদাতাকে নিয়ম অনুযায়ী চলতি বছরের আয়কর রিটার্ন দাখিল করতে হবে। এ বিষয়টির ওপর দৃষ্টি রাখবেন জরিপ কার্যক্রম পরিচালনাকারী কর্মকর্তারা।

সূত্র জানায়, এনবিআরের আয়কর অনুবিভাগের আওতায় দেশে ৩১টি কর অঞ্চলে একযোগে এ জরিপ কাজ শুরু হয়েছে। জরিপ কাজের নেতৃত্ব দিচ্ছেন প্রত্যেক কর অঞ্চলের কমিশনার। সাড়ে ৩ লাখ নতুন করদাতা শনাক্তের লক্ষ্যমাত্রা নিয়ে ২৪ নভেম্বর জরিপ কার্যক্রম শুরু হয়েছে। কর অঞ্চলের কমিশনারের নেতৃত্বে পাঁচ সদস্যের দল মাঠপর্যায়ে করদাতা শনাক্তে জরিপ কার্যক্রম পরিচালনা করছে। ঘরে ঘরে গিয়ে এবার তথ্য যাচাই করা হচ্ছে। যারা কর প্রদানে সক্ষম, তাদের তাত্ক্ষণিক ই-টিআইএন দেওয়া হবে। ইতোমধ্যেই এনবিআর থেকে আয়কর জরিপ বিষয়ে বিভিন্ন মিডিয়ায় প্রচারণা চালানো হয়েছে। যেখানে ব্যবসা ও গৃহ-সম্পত্তির আয় রয়েছে এমন নাগরিকরা চাকরি কিংবা যেকোনো পেশায় নিয়োজিত সম্মানিত নাগরিকদের জরিপ টিমের সদস্যকে জাতীয় পরিচয়পত্র, ট্রেড লাইসেন্সসহ অন্যান্য তথ্য ও দলিলাদি প্রদান করে প্রয়োজনীয় সহায়তা করার জন্য অনুরোধ করা হয়েছে।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান সম্প্রতি একটি অনুষ্ঠানে বলেছেন, আমরা চাই করের হার না বাড়িয়ে করের আওতা বাড়াতে। তাই জরিপ কাজে সবার সহযোগিতা কামনা করেন তিনি। প্রতিটি কর অঞ্চল আলাদাভাবে নিজ নিজ অঞ্চলে জরিপ কাজ চালাবে। জরিপ পরিচালনাকারী কর্মকর্তারা বাসাবাড়ি থেকে শুরু করে ব্যবসা ও চাকরিস্থলে গিয়ে তথ্য যাচাই করবেন।

মতামত...