,

সর্বশেষ
bnr ad 250x70 1

নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল নভেম্বরে

জাহিদ কাউঁসার, বিডিনিউজ রিভিউজঃ নারায়ণগঞ্জ আর কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন একই সময়ে করার কথা ভাবছে নির্বাচন কমিশন। সবকিছু ঠিকঠাক থাকলে অক্টোবরের শেষ সপ্তাহে কিংবা নভেম্বরের শুরুতে ঘোষণা হবে এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর ভোটগ্রহণ হবে ডিসেম্বর।

তবে আগেরবার ইভিএমে ভোটগ্রহণ হলেও এবার তা থাকছে না। এদিকে নিজেদের শেষ নির্বাচনে কমিশনকে সতর্ক থাকার পরামর্শ বিশেষজ্ঞদের।

২০১১ সালের ৩০ অক্টোবর অনুষ্ঠিত হয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচন, প্রথম সভা অনুষ্ঠিত হয় ২৭ ডিসেম্বর। আর ২০১২ সালের ৫ জানুয়ারি ভোটগ্রহণ এবং ৯ ফেব্রুয়ারি প্রথম সভা হয় হয় কুমিল্লা সিটি করপোরেশনের।

সংবিধান অনুযায়ী প্রথম সভা অনুষ্ঠানের পাঁচ বছর পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে দিতে হবে নির্বাচন। সে হিসেবে ২৬ ডিসেম্বর নারায়ণগঞ্জ ও ১৩ ফেব্রুয়ারি কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনের শেষ সময়। কমিশন বলছে, সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে নির্বাচনের আয়োজন করা হবে।

তবে গতবারের অভিজ্ঞতা ভালো না হওয়ায় এবার আর থাকছে না ইভিএম।

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম. সাখাওয়াত হোসেন বলছেন, বর্তমান কমিশনের শেষ সময়ে এ নির্বাচন হওয়ায় তাদের ভাবমূর্তির বিষয়ে সতর্ক থাকতে হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচন দেশের সবচেয়ে চ্যালেঞ্জিং নির্বাচন বলে অভিমত সাবেক এই নির্বাচন কমিশনারের।

মতামত...