,

সর্বশেষ
bnr ad 250x70 1

নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বিশ্বে বাংলাদেশ অষ্টম : পরিকল্পনা মন্ত্রী মুস্তফা কামাল

sসংসদ প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ রাজনৈতিক ক্ষমতায়নে নারীর অংশগ্রহণের মান হিসেবে বিশ্বে বাংলাদেশ অষ্টম স্থানে রয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেছেন, জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে জেন্ডার বিষয়ে বিশ্বে প্রথম স্থান অধিকার করেছে বাংলাদেশ।
সোমবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে দশম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনে সংরক্ষিত আসনের সংসদ সদস্য (এমপি) দিলারা বেগমের এক প্রশ্নের জবাবে এসব তথ্য জানান মন্ত্রী।

আ হ ম মুস্তফা কামাল বলেন, বিশ্বে অর্থনৈতিক ফোরামের ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট ২০১৫’ অনুযায়ী ১৪৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৬৪তম। যা গত কয়েক বছরে ১৭ ধাপ এগিয়েছে।

‘আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে তখনই নারী সমাজের উন্নয়নে কাজ করেছে। এ সরকারই সর্বপ্রথম সামরিক বাহিনীতে অফিসার পদে নারীদের নিয়োগ দেওয়া শুরু করে।’

তিনি বলেন, জাতীয় সংসদের স্পিকার, সুপ্রিম কোর্টের বিচারপতি, ব্যাংকিং সেক্টরের উচ্চপদ এবং রাষ্ট্রদূত হিসেবে নারী নিয়োগের পাশাপাশি নির্যাতিত নারীদের সুবিচারের জন্য নারী পুলিশ পরিচালিত থানা স্থাপনের কাজও শুরু করা হয়।

এমপি এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী জানান, দারিদ্র্য বিমোচনে বর্তমান সরকারের মধ্যমেয়াদী ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা রয়েছে। এর অংশ হিসেবে চলতি অর্থবছরের ( ২০১৬-১৭) বাজেটে সামাজিক নিরাপত্তা ও ক্ষমতায়ন কর্মসূচিতে ৪৫ হাজার ২৩০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা বাজেটের ১৩ দশমিক ২৮ শতাংশ।

‘এছাড়া এই অর্থবছরে অতি দরিদ্রদের কর্মসংস্থানের জন্য আরও ১৬৫০ কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে। এসব পরিকল্পনা দেশের দ‍ারিদ্র্য জনগোষ্ঠীকে এ বেড়াজাল থেকে বের করতে সহায়তা করবে।’

মতামত...