,

সর্বশেষ
bnr ad 250x70 1

নারী ও চবি শিক্ষার্থীদের জন্য ৪ বিআরটিসি বাস চালু চট্টগ্রাম নগরীতে

Obaidul-Kaderনিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,০১ ফেব্রুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেচেন, যে কোন মূল্যে কর্ণফুলী নদীকে দখল ও দূষণমুক্ত করতে হবে।  রোববার  পাঁচতারকা হোটেল র‌্যাডিসন ব্লু চিটাগাং বে ভিউর মেজবান হলে অনুষ্ঠিত ইয়ুথ কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। দেশের প্রথম ওয়ার্ল্ড ট্রেড সেন্টার উদ্বোধন ও চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) শতবর্ষ পূর্তি উপলক্ষে পাঁচ দিনের কর্মসূচির অংশ হিসেবে এ কনফারেন্সের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে মন্ত্রী ঢাকার মতো বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামেও আজ সোমবার থেকে মিটার ছাড়া সিএনজি অটোরিকশা চলবে না বলে সাফ জানিয়ে দেন।

সিসিসিআই সভাপতি ও এফবিসিসিআই সহসভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কনফারেন্সে প্রধান অতিথি আরো বলেন, বিশ্ব ব্যাংক পদ্মা সেতু নিয়ে আমাদেরকে চোর বানাতে চেয়েছিল। আমরা বীর হিসেবে বেরিয়ে এসেছি। তিনি বলেন, পৃথিবীর তৃতীয় বৃহত্তম সেতু হিসেবে ২৮ হাজার কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু নির্মাণ করছি সম্পূর্ণ আমাদের নিজস্ব অর্থায়নেই। তিনি বলেন, আজকে পদ্মা সেতু আমাদের জন্য সম্মানের। শুধু তাই নয়, আমরা মেট্টোরেল প্রকল্প বাস্তবায়ন করছি।। ঢাকায় দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেস ওয়ে নির্মাণ করা হচ্ছে। কর্ণফুলীর তলদেশে আগামী মার্চে টানেল নির্মাণের কাজ শুরু হচ্ছে। অর্থনীতির সকল সূচকে বাংলাদেশ পাকিস্থানের চেয়ে এগিয়ে উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশে রাজনীতির ভিন্নতা থাকবে। কিন্তু মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের বিষয়ে আমাদেরকে এক ও অভিন্ন সত্তা হিসেবে কাজ করতে হবে।

দেশের রাজনীতিতে বর্তমানে ভাষণের ফোয়ারা চলছে উল্লেখ করে তিনি আরো বলেন, রাজনীতিবিদদের মুখের বিষ ফরমালিনের বিষকেও হার মানায়।

চট্টগ্রাম বিলবোর্ডমুক্ত উল্লেখ করে তিনি বলেন, ক‘দিন আগেও বিলবোর্ডে ঢাকা ছিল এ নগরী। আজ নগরীর আকাশ পরিচ্ছন্ন। এখান থেকে কর্ণফুলী নদীর ঢেউ দেখা যায়। দেখা যায় অপরূপ প্রাকৃতিক সাজে দাঁড়িয়ে থাকা পাহাড়গুলো। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে সিটি মেয়র এ দাযিত্ব পালন করেছেন বলে উনাকে ধন্যবাদ।

বর্তমানে রাজনীতিতে কর্মী নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, এখন সবাই নেতা। কর্মী নেই। বর্তমান রাজনীতি যেন নেতা উৎপাদনের কারখানায় পরিণত হয়েছে। এখানে আবার নেতা, পাতি নেতা, সিকি নেতা ও আধুলি নেতা। আরও কত নেতা। বিলবোর্ডের দিকে তাকালে দেখা যায় কত নেতা আছে দেশে। আমি নিজে গুণেছি এক বিলবোর্ডে ৫৩ জন নেতার নাম।

কনফারেন্সের প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা বিআরটিসি বাস চালুর দাবি জানান। একই সঙ্গে নগরীতে নারী বাস চালুরও দাবি ওঠে। এরপর অনুষ্ঠান থেকে বিদায় নিয়ে মন্ত্রী বিমানবন্দরে যাওয়ার পথে সিসিসিআই সভাপতিকে টেলিফোনে জানান, চবি-নিউমার্কেট রুটে সোমবার থেকে এক জোড়া বাস যাতায়াত করবে। একইসাথে মহিলাদের জন্য দুইটি বিআরটিসি বাসও নগরীতে চলবে বলে জানান এ মন্ত্রী।

তিনি বলেন, হাইওয়েতে থ্রি হুইলার যান চলাচল বন্ধ থাকায় দুর্ঘটনার হার কমেছে।

সিসিসিআই সভাপতি ও এফবিসিসিআই সহসভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে ইয়ুথ কনফারেন্সে বক্তব্য রাখেন সাবেক মুখ্য সচিব আবদুল করিম, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ তাজুল ইসলাম, নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমএ লতিফ এমপি প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম।

 

মতামত...