,

সর্বশেষ
bnr ad 250x70 1

নিজামীর ফাঁসি কার্যকর

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, কলঙ্ক আর ইতিহাসের দায়মুক্তির পথে আরো একধাপ এগিয়ে গেল বাংলাদেশ। ফাঁসির দড়িতে ঝুলানো হলো যুদ্ধাপরাধী, একাত্তরের আলবদর প্রধান মতিউর রহমান নিজামীকে। মঙ্গলবার রাত ১২টা ১০মিনিটে কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসি কার্যকর হয়।

ঘড়ির কাটায় রাত ১২টা বেজে ১০। কার্যকর হলো স্বাধীনতাযুদ্ধের সময়, সাধারণ মানুষ আর বুদ্ধিজীবীদের হত্যার নীলনকশাকারী আলবদর প্রধান মতিউর রহমান নিজামীর ফাঁসি। অবসান হলো বিচারের আকাঙ্ক্ষায় উন্মুখ বাঙালির ৪৫ বছরের অপেক্ষার।

ফাঁসির কাজটি সম্পন্ন করেন জল্লাদ রাজু। ভারপ্রাপ্ত আইজি প্রিজন, ঢাকার জেলা প্রশাসক, সিভিল সার্জন, নির্বাহী ম্যাজিস্ট্রেট, ডিএমপি কমিশনারের প্রতিনিধিসহ অন্যান্য কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

সন্ধ্যায় নিজামীর সঙ্গে দেখা করতে কারাগারে আসেন পরিবারের ২৬ সদস্য। তারা প্রায় দেড় ঘণ্টা সেখানে অবস্থান করেন।

সন্ধ্যা থেকেই কেন্দ্রীয় কারাগারের সামনে ভিড় করতে থাকেন মুক্তিযোদ্ধাসহ স্বাধীনতার স্বপক্ষের অনেকে। ফাঁসি কার্যকরের পর জয় বাংলা স্লোগান আর মিষ্টি বিতরণের মধ্য দিয়ে উল্লাস প্রকাশ করেন তারা।

দাফনের জন্য রাত দেড়টার দিকে পাবনার সাথিঁয়ার উদ্দেশ্যে রওনা হয় নিজামীর লাশবাহী গাড়ি। বাংলাদেশকে মেধা শূন্য করতে একাত্তরে বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনাকারী নিজামীর বিরুদ্ধে মোট ৮টি অপরাধ প্রমাণিত হয়।

হত্যা, গণহত্যা এবং বুদ্ধিজীবী হত্যাসহ ৪টি মামলায় এই আলবদর কমান্ডারকে ২০১৪ সালের ২৯ অক্টোবর মৃত্যুদণ্ডের রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পরে আপিল বিভাগ ৩টি মামলায় মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন।

মতামত...