,

সর্বশেষ
bnr ad 250x70 1

নিজামীর ফাঁসি মহড়া কারাগারে

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় কার্যকরের নির্বাহী আদেশ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এসে কারাগারে প্রবেশ করেছেন জেল সুপার জাহাঙ্গীর কবির।

আজ মঙ্গলবার সন্ধ্যায় মন্ত্রণালয়ে বৈঠক শেষে কারাগারে ফেরেন জেল সুপার।

 জানা যায়, নির্বাহী আদেশের কপি নিয়ে একটি কালো রঙের ব্রিফকেস হাতে কারাগারে ঢোকেন জেল সুপার জাহাঙ্গীর কবির।

কারা কর্তৃপক্ষ নিজামীর পরিবারের সদস্যদের শেষ বারের মতো দেখা করতে বলেছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিজামী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি না জানতে চান অতিরিক্ত মহাপরিদর্শক (প্রিজনস) ইকবাল কবীর, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জেল সুপার জাহাঙ্গীর কবিরসহ একটি প্রতিনিধি দল।

কারা সূত্র জানায়, এরই মধ্যে নিজামীর ফাঁসি কার্যকর করতে জল্লাদ রাজু ও সহযোগীরা মহড়া শুরু করেছেন। ফাঁসি দেওয়ার  সময় উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মো. সালাহ উদ্দিন, সিভিল সার্জন আবদুল মালেক মৃধা, জেল সুপার জাহাঙ্গীর কবির ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।

গত রোববার রাতে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে মতিউর রহমান নিজামীকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে আসা হয়।

গত ৫ মে আপিলের রায়ের বিরুদ্ধে করা পুনর্বিবেচনা (রিভিউ) আবেদন খারিজ করে নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ এ রায় দেন। বেঞ্চের অপর তিন সদস্য হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

মুক্তিযুদ্ধের সময় পাবনায় হত্যা, ধর্ষণ ও বুদ্ধিজীবী হত্যার দায়ে নিজামীকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে আপিল করেন জামায়াত নেতা। পরে আপিলের রায়েও তাঁর মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

 

মতামত...