,

সর্বশেষ
bnr ad 250x70 1

নিজাম উদ্দিন আহমেদ নৌবাহিনীর প্রধান হচ্ছেন

1000নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,২১, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: বাংলাদেশ নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ। আজ বা কাল এর মধ্যে তার নিয়োগ বিষয়ে প্রজ্ঞাপন জারির সম্ভাবনা রয়েছে। নৌবাহিনীর প্রধান পদে দায়িত্ব নেয়ার সাথে  তিনি রিয়ার অ্যাডমিরাল থেকে সরাসরি অ্যাডমিরাল র‌্যাংকের ব্যাজ পদ উন্নিত করা হবে ।

গত ১৭ জানুয়ারি বর্তমান নৌবাহিনীর প্রধান ও বিমানবাহিনীর প্রধানের পদকে সেনাবাহিনীর জেনারেল র‌্যাংক সমান মর্যাদায় উন্নত করা হয়।

গত বছরের ৭ সপ্টেম্বর মন্ত্রিসভায় অষ্টম বেতন কাঠামো অনুমোদন দিয়ে তিন বাহিনীর প্রধানদের জন্য একই বেতন ও র‌্যাংক নির্ধারণ করে সশস্ত্র বাহিনীর নতুন বেতন কাঠামোও অনুমোদন করা হয়।

নিজাম উদ্দিন আহমেদর জন্ম ১৯৬০ সালে মাদারীপুর জেলায়। ১৯৭৯ সালের ৩০ জানুয়ারি তিনি বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন। তৎকালীন যুগোস্লাভিয়ার মার্শাল টিটো নেভাল একাডেমি থেকে স্নাতক পাস করার পর ১৯৮১ সালের ১ আগস্ট কমিশন লাভ করেন। একই সাথে তিনি জাতীয় ডিফেন্স কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি ভারত, ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও কানাডা থেকেও বিশেষ প্রশিক্ষণ গ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে দুই সন্তানের জনক রিয়ার অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ বিশ্বের সব মহাদেশই ভ্রমণ করেছেন।

রিয়ার অ্যাডমিরাল নিজাম উদ্দিন ২০১২ সালের ২৬ ফেব্রুয়ারি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। তিনি দায়িত্ব নেয়ার পর ঢাকার কেরানীগঞ্জে প্রথম ইনল্যান্ড পানগাঁও কনটেইনার টার্মিনাল নির্মাণ করেন। তার দায়িত্বকালীনই গত দুই দশকে বাংলাদেশে সবচেয়ে বেশি রাজনৈতিক অস্থির সময় পার করেছে।

তবে এ সময় একদিনের জন্যও বন্দরের কোনো অপারেশনাল কার্যক্রম বন্ধ থাকেনি হরতাল, রাজনৈতিক অস্থিরতা কিংবা বন্দরের শ্রমিক আন্দোলনের জের ধরে। দায়িত্ব নেয়ার পর থেকে দেশের রপ্তানি চাহিদা অনুযায়ী বন্দরের সক্ষমতাকে শতভাগ ব্যবহারের জন্য নানামুখি পদক্ষেপ গ্রহণ করেন। চট্টগ্রাম বন্দরের উন্নয়নের পাশাপাশি পটুয়াখালীতে পায়রা সমুদ্র বন্দর নির্মাণের উদ্যোগ নেন। অতিরিক্ত দায়িত্ব হিসেবে যেটির চেয়ারম্যান হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন ২০১৩ সালের ১৯ নভেম্বর থেকে।

তার দায়িত্ব পালনকালেই চালু হয়েছে বহুল আলোচিত বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি)। নির্মাণ করা হচ্ছে ব্লাক টার্মিনাল ও বে-টার্মিনাল। এ ছাড়া বন্দরের কর্মকর্তা কর্মচারিদের জন্য সাড়ে ৩ হাজার ফ্ল্যাটের বহুতল ভবন। নির্মাণ করা হয়েছে নিলাম শেড, কার শেড ও ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টসহ বিভিন্ন প্রকল্প।

নিজাম উদ্দিন আহমেদের নেতেৃত্বেই চট্টগ্রাম বন্দর কন্টেইনার হ্যান্ডলিংয়ে বিদায়ী বছর ২০১৫তে নতুন রেকর্ড গড়েছে। দেশের প্রধান এ সমুদ্রবন্দর গত এক বছরে ২০ লাখ টিইইউস কন্টেইনার হ্যান্ডলিং করেছে। যা বন্দরের ১২৮ বছরের ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড।

মতামত...