,

সর্বশেষ
bnr ad 250x70 1

নিবন্ধিত দলের জাতীয় কনভেনশনের দাবি বাবলু’র

111নিজস্ব প্রতিবেদক , চট্টগ্রাম, বিডি নিউজ রিভিউজ ডটকম ::  রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তন এবং নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তন্তর, সরকার পরিবর্তনের অগণতান্ত্রিক প্রথা বন্ধ, সুশাসন প্রতিষ্ঠা, শিক্ষাঙ্গনে সন্ত্রাস, জ্বালাও পোড়াও এর রাজনীতি বন্ধসহ দেশের উন্নয়ন প্রক্রিয়া এবং কিছু জাতীয় ইস্যুতে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে উল্লেখ্য করে জাতীয় পাটির (এরশাদ) সাবেক মহাসচিব ও প্রেসিডিয়াম সদস্য নেতা জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেছেন এসব প্রক্রিয়া নির্ধারণে সব নিবন্ধিত দলকে নিয়ে জাতীয় কনভেশন আয়োজনে সরকারকে আহ্বান জানাচ্ছি।

তিনি শনিবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাব মিলনায়তনে আয়োজিত এক মত বিনিময় সভায় এ মন্তব্য করেন। জাতীয় পার্টির নেতা জিয়াউদ্দিন আহমেদ বাবলু চট্টগ্রাম প্রেস ক্লাবের আজীবন দাতা সদস্য পদ লাভ করা উপলক্ষে এ মত বিনিময় সভার আয়োজন করা হয়।

বাবলু বলেন, আন্দোলন যাতে মানুষের জীবন বিপন্ন না করে এবং নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তন্তর প্রক্রিয়া নির্ধারণে সব নিবন্ধিত দলকে নিয়ে জাতীয় কনভেনশন আহ্বান করুন।

ইতিবাচক রাজনৈতিক সংস্কৃতি ছাড়া গণতন্ত্র অর্থহীন উল্লেখ করে বাবলু বলেন, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি যে দলই ক্ষমতায় আসুক পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করা উচিত। কিন্তু এখনো শান্তিপূর্ণ ক্ষমতা হস্তন্তরের কোনো প্রক্রিয়া আমারা এত বছরেও উদ্ভাবন করতে পারিনি। এই উদ্যোগ সরকারকেই নিতে হবে।

জিয়াউদ্দিন বাবলু দেশে সুশাসনের অভাব আছে এবং আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা আছে বলে মনে করেন । তিনি বলেন, গণতন্ত্র মানে শুধু ব্যক্তি স্বাধীনতা নয়, জীবনের অধিকারও। ঢাকায় পুলিশের হাতে একজন চা বিক্রেতা মারা গেলো, রাজনসহ কয়েকজন শিশু হত্যা হল, সাগর-রুনি হত্যার কত বছর হলো ?

ঢাকায় চা বিক্রেতা হত্যার দ্রুত বিচার দাবি করে বাবলু বলেন, বিচারহীনতার সংস্কৃতি আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির দিকে নিয়ে যায়। এসব ঘটনা আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতাই প্রমাণ করে। সুশাসন নেই বলেই এসব হত্যা হয়েছে বলে মন্তব্য করেন বাবলু।

তিনি বলেন গণতন্ত্র ও সুশাসন হাতে হাত ধরে চলে। গণমাধ্যমের স্বাধীনতা এবং সরকারের সমালোচনা গণতন্ত্রের জন্য অপরিহার্য বলে মনে করেন ।

তিনি বলেন, লেখার বলার স্বাধীনতা বন্ধ করা যাবে না। সংবাদপত্রের স্বাধীনতা বন্ধ করা যাবে না।
নির্ভয়ে লেখার, ছবি প্রকাশের সুযোগ দিতে হবে। কোন অদৃশ্য চাপে সংবাদ প্রকাশ বন্ধ করা যাবে না। তা না হলে চোরা পথে আসা জঙ্গিবাদ-সন্ত্রাস আমাদের জীবন বিপন্ন করবে।

এ পর্যন্ত সব সরকারই চট্টগ্রামকে বাণিজ্যিক রাজধানী ও প্রাচ্যের রাণী বানানোর কথা বললেও সেই ‘রাণীকে’ এখনো দেখা যায় না বলে অভিযোগ চট্টগ্রাম সদর আসনের সংসদ সদস্য বাবলু। তিনি বলেন, শৈশবে যা দেখেছি তার চেয়ে চট্টগ্রামের খুব বেশি পরিবর্তন হয়নি। বাকলিয়া, ফিরিঙ্গিবাজার, পাথরঘাটা নগরীর অংশ। কিন্তু সেখানকার মানুষ এখনো মানবেতর জীবনযাপন করে। কেন তারা নাগরিক সুবিধা পাবে না ? বাস্তবে চট্টগ্রামকে প্রাচ্যের রাণী করতে সংসদে এবং সংদের বাইরে কথা বলব, উদ্যোগ নেব।

মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরওয়ার, সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, সাবেক সভাপতি আবু সুফিয়ান, জ্যেষ্ঠ সহ-সভাপতি কাজী আবুল মনসুর, সহ-সভাপতি সালাউদ্দিন রেজা, সাংবাদিক নেতা শহীদুল আলম, শামসুল হক হায়দরী।

মতামত...