,

সর্বশেষ
bnr ad 250x70 1

নিরাপত্তা নিশ্চিত করতে পরিকল্পিতভাবে কাজ করছিঃপ্রধানমন্ত্রী শেখ হাসিনা

hasina  1নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডট কমঃ ঢাকা, আমাদের দেশে জনসংখ্যা বেশি কিন্তু আয়তন কম। এই সীমাবদ্ধতার মধ্যেই সব মানুষের খাদ্য নিরাপত্তা ও বাসস্থানসহ সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করতে পরিকল্পিতভাবে কাজ করতে হবে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,এনএসডিআই থাকলে আমরা আরো ভালভাবে এবং পরিকল্পিতভাবে কাজ করতে পারব।

 

বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ন্যাশনাল স্পেশিয়াল ডাটা ইনফ্রাস্ট্রাকচার (এনএসডিআই) গঠনের লক্ষ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ জরিপ অধিদফতরের ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) কতৃক যৌথভাবে আয়োজিত আন্তর্জাতিক সেমিনারে তিনি এসব কথা বলেন।

 

 

তিনি বলেন, এনএসডিআই গঠনে স্বল্প ও দীর্ঘ-মেয়াদী পরিকল্পনা প্রণয়ন, কর্মকৌশল নির্ধারণ ও প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি জাতীয় কমিটি গঠন করা হবে। সেজন্য একটা আইন প্রণয়ন করতে হব। এনএসডিআইয়ে সব ডাটা থাকবে, যাতে কেউ যেন এর অপব্যবহার করতে না পারে।

 

তিনি বলেন, এ দেশটা আমাদের গড়ে তুলতে হবে। আমাদের ভৌগলিক অবস্থান সুবিধাকে কাজে লাগিয়ে প্রাচ্যেও প্রাচ্যাতের সেতু বন্ধনের কাজ করতে পারে বাংলাদেশ। বাংলাদেশ জরিপ অধিদফতর উপকূলবর্তী এলাকার ৪৮টি মানচিত্র প্রণয়ন করে দেশের সমুদ্রসীমা নির্ধারণে পররাষ্ট্র মন্ত্রণালয়কে সহযোগিতা করেছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এই অধিদপ্তর বিভিন্ন স্কেলের ডিজিটাল মানচিত্র প্রণয়ন সম্পন্ন করেছে।

 

তিনি বলেন, প্রতি বছর যেমন ভাঙনের ফলে কৃষি জমি নদীগর্ভে হারিয়ে যাচ্ছে, তেমনি আমাদের সমুদ্রে কিন্তুচর জেগে উঠছে। জরিপের মাধ্যমে এসব জেগে উঠা চরকে কীভাবে ব্যবহার উপযোগী করা যায় তার উপায় বের করতে হবে। পরিকল্পিতভাবে গাছ লাগিয়ে এসব চরের বা দ্বীপের ভূমি ক্ষয় বন্ধ করা সম্ভব।

 

ঢাকার মিরপুর-১৪ নম্বর দামালকোটে স্থাপিত বাংলাদেশ জরিপ অধিদফতরের ডিজিটাল ম্যাপিং সেন্টার ভিডিও করফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

মতামত...